আমরা অনেক সময় আমরা ত্বক আর চুলের যত্ন নিতে নিতে পা এর যত্ন নিতে ভুলে যাই। কিন্তু আমরা জানি না পা এর যত্ন নেওয়া কতটা গুরুত্ব পূর্ণ।অনেক সময় আমাদের মুখের রং এবং পায়ের রং আলাদা হয়।মুখের থেকে পায়ের রং অনেকটাই কালো হয়ে যায় যার ফলে দেখতে অনেক সময় খারাপ লাগে। সব মেয়েই চাই সুন্দর আকর্ষণীয় পা। চলুন আজকে জেনে নিন পায়ের কালচে দাগ দূর করবেন কি করে।

একটি বড় পাত্রে কুসুম গরম পানি নিয়ে এতে লেবুর রস চিপে দিন বেশ খানিকটা। এই পানিতে হাত ও পা ডুবিয়ে রাখুন ১০-১৫ মিনিট।এরপর চিপে নেয়া লেবুর খোসা দিয়েই আলতো করে ঘষে নিন পায়ের ত্বক। দেখবেন কতো সহজেই ত্বকের উজ্জ্বলতা ফিরে এসেছে।

লেবুর রস এবং মধু মিলিয়ে দারুন ফলপ্রসূ একটা প্যাক তৈরি করতে পারেন। 1 চামচ লেবুর রস এবং মধু মিশিয়ে পায় হালকা মেসেজ করুন। তারপর শুকিয়ে গেলে কুসুম কুসুম গরম পানিতে অথবা না পেলে ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন। এটা রাতে দিয়ে ঘুমিয়ে সকালে উঠে ফেলতে পারবেন। নিয়মিত ব্যবহার করলে দেখবেন পায়ের ত্বক উজ্জ্বল ফর্সা এবং কোমল হয়েছে।(Dark spots on feet)

পায়ের কালচে (Dark spots on feet)দাগ তুলতে ওই অংশে টমেটো ঘষুন। কয়েক মিনিট পর ভেজা কাপড় দিয়ে মুছে ফেলুন। এছাড়া চালের আটার মধ্যে টমেটোর রস মিশিয়ে প্যাক তৈরি করে পায়ে ব্যবহার করুন উপকার পেতে পারেন।

পায়ের কালো ছোপ (Dark spots on feet)দূর করতে হলুদের বিকল্প নেই। সব রকম স্কিনের জন্যই হলুদ উপকারী একটু পানি দিয়ে হলুদের পেস্ট বানিয়ে পায়ে লাগান। ১০ মিনিট রেখে ধুয়ে নিলেই কাজ হবে।