অসমের ভয়াবহ বন্যায়(Assam Flood) ইতিমধ্যে ঘরছাড়া হয়েছেন প্রায় ৪ লক্ষ মানুষ, মৃত্যু হয়েছে ৮ জনের। মঙ্গলবারও অসমের বন্যার কারণে একজনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে রাজ্যের দুর্যোগ মোকাবিলা দপ্তর। এই পরিস্থিতিতে অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মার সাথে পরিস্থিতি পর্যালোচনা করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি আশ্বাস দিয়েছেন দুর্যোগ মোকাবিলায় অসমকে সবরকম সাহায্য করবে কেন্দ্র।

এ বিষয়ে অমিত শাহ একটি টুইটও করেন। টুইট বার্তায় তিনি লেখেন, ‘অসমের বন্যা পরিস্থিতি উদ্বেগজনক। ইতিমধ্যেই সেখানে এনডিআরএফ দল মোতায়েন করা হয়েছে। কেন্দ্রীয় সরকারের তরফে সবরকম সাহায্যের আশ্বাস দেওয়া হয়েছে।’

অসমে ভারী বৃষ্টি(Assam Flood) এবং ব্যাপক ধসের কারণে ডিমা হাসাও জেলার হাফলং-এ রেল পরিষেবা বিপর্যস্ত হয়ে পড়েছে। সেখানে ট্রেনে আটকে পড়া অধিকাংশ যাত্রীকে এয়ারলিফট এর মাধ্যমে উদ্ধার করছে ভারতীয় বায়ুসেনা। নর্থইস্ট ফ্রন্টিয়ার রেলওয়ের তরফে জানানো হয়েছে ভারী বৃষ্টি এবং ধসের কারণে গত শনিবার থেকে লামডিং-বদরপুর রুটের ১৮ টি ট্রেন বাতিল করা হয়েছে। এছাড়াও অধিকাংশ জায়গায় চলছে রেল লাইন মেরামতের কাজ।

এক টানা বৃষ্টিতে অসমের ১৪ টি জেলায় বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। বিশ্বনাথ, বোঙ্গাইগাঁও, কাছাড়, ধেমাজি, ধুবরী, ডিব্রুগড়, হোহাই, কার্বি, আংলং, কোকরাঝাড়, লখিমপুর, নাবালগাঁও, জোড়হাট ও কামরূপ এখন বন্যায় ভাসছে(Assam Flood)। ভূমিধসে ক্ষতিগ্রস্ত জেলাগুলির তালিকায় নাম রয়েছে ডিমা হাসাও, হাইলাকান্দি এবং করিমগঞ্জের।

জানা যাচ্ছে অসমে ভারী বৃষ্টিপাতের কারণে জাতীয় সড়ক এবং পাঁচটি রাজ্য সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে এবং বিভিন্ন অঞ্চলের বিদ্যুৎ ও মোবাইল সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এমনকি বন্যা বিপর্যয়ের কারণে একাদশ শ্রেণির পরীক্ষা বাতিল করা হয়েছে বলে সূত্রের খবর।