বাঙালি শেষ পাতে মিষ্টি থাকবে না তা হতে পারে না ছানার সন্দেশএমন একটা মিষ্টি যা পছন্দ করে না খুব কম জনই। যেকোনও শুভ অনুষ্ঠান বা খুশির মুহূর্তে মিষ্টি থাকতেই হবে। এবার দোকান থেকে কিনে না এনে কিছু সহজ উপায় বাড়িতেই তৈরি করুন ছানার সন্দেশ। (Chanar sondesh)যা খেতে পুষ্টিকর এবং সুস্বাদু। পরিবারের সবাই মিলে খেতে পারেন।

 

ছানার সন্দেশ(Chanar sondesh) বানানোর জন্য বানানোর জন্য যা যা লাগবে উপকরণ তরল দুধ –১ লিটার (জ্বাল দিয়ে ঘন করা) চিনি – স্বাদমত এলাচদানা গুঁড়ো করা – ঘি,চা চামচ পেস্তা বাদাম কুচি সাজানোর জন্য

 

সবার প্রথমে ছানা তৈরি করে নিতে হবে। একটি পাত্রে দুধ জাল দিয়ে পাতি লেবুর রস বা ভিনেগার দিয়ে দুধ কেটে ছানা করে একটা সাদা কাপড় দিয়ে ছেঁকে নিতে হবে।আরও ঠান্ডা জল দিয়ে ভালোভাবে জলটা ঝরিয়ে চেপে রেখে দিতে হবে।

 

 

ছানা, চিনি ও এলাচগুঁড়া একসাথে চুলায় জ্বাল দিয়ে নিতে হবে। আপনি চাইলে জ্বাল দেয়ার সময় এতে দুই-তিন টেবিল চামচ কনডেন্সড মিল্ক দিতে পারেন।চিনি গলে একটু আঠালো হয়ে গেলে নামিয়ে নিন। এবার একটি পাত্রে সামান্য ঘি মেখে সন্দেশের মিশ্রণ ঢেলে বসিয়ে নিতে হবে। ঠাণ্ডা হলে ছুরি দিয়ে চারকোনা অথবা বরফির মত করে কেটে ফেলুন। চাইলে ছাঁচে দিয়ে নানা রকম আকৃতি দিতে পারেন। ওপরে কাজু বা পেস্তা সাজিয়ে দিয়েছে ঠাণ্ডা করে পরিবেশন করুন মজাদার ছানার সন্দেশ।(Chanar sondesh)

Image source-google

আরও পড়ুন Feet care:এই গরমে পায়ের যত্নে নিন কিছু ঘরোয়া উপায়ে