কোভিডের সময় গোটা শিক্ষাব্যবস্থা অনলাইন মোডে চলে গিয়েছিল। কিন্তু এখন পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হতেই অনলাইনের পাশাপাশি অফলাইনেও পড়াশোনা শুরু হয়ে গিয়েছে। কিন্তু তবুও এখনও বেশ কিছু জায়গায় অনলাইনে পড়াশুনো চালু রয়েছে। অনলাইনের পাশাপাশি অফলাইনেও পড়াশোনাতে জোর দেওয়ার বার্তা দিলেন মোদি(Modi)।

শনিবার শিক্ষানীতির একটি বৈঠক আয়োজিত হয়েছিল। সেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Modi) জানান হাইব্রিড সিস্টেম তৈরি করতে হবে এবং অনলাইনের পাশাপাশি অফলাইন পড়াশোনাতেও জোর দিতে হবে। সাথে প্রযুক্তির অতিরিক্ত ব্যবহার কমাতে হবে এমনটাও বলেন তিনি।

পড়াশোনাতে প্রযুক্তির অতিরিক্ত ব্যবহারে রাশ টানতে স্কুলগুলিতে অনলাইন এবং অফলাইন দুই মাধ্যমের সমন্বয়ে শিক্ষা গ্রহণের প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শিক্ষানীতির বৈঠকে অঙ্গনওয়াড়ি পড়ুয়াদের ওপর জোর দিয়েছেন মোদি(Modi)। তিনি বলেন যে সমস্ত শিশুরা অঙ্গনওয়াড়ি থেকে স্কুলে আসে তাদের প্রযুক্তির সাথে পরিচয় করাতে হবে।

মোদি বলেন শিক্ষার্থীদের ধারণাগত দক্ষতা বিকাশের জন্য দেশীয় বিভিন্ন খেলনা ব্যবহার করা উচিত। পাশাপাশি শিক্ষার্থীরা যাতে অনলাইন শিক্ষায় অভ্যস্ত না হয়ে পরে তার জন্য অফলাইনে পড়াশোনা চালু করার বিষয়ে কড়া বার্তা দেন তিনি।

প্রযুক্তির অতিরিক্ত ব্যবহারে রাশ টানতে অনলাইন এবং অফলাইন শিক্ষার হাইব্রিড সিস্টেম তৈরি করা উচিৎ এমনটাই মতামত প্রকাশ করেন প্রধানমন্ত্রী। শিক্ষানীতির বৈঠকে জাতীয় শিক্ষানীতির কাজ কতদূর এগিয়েছে সেই নিয়েও খোঁজখবর নেন তিনি। এছাড়াও বিজ্ঞান এর পাশাপাশি যাতে ছাত্রদের মধ্যে কৃষি সংক্রান্ত ধারণা গড়ে ওঠে সেই বিষয়ে স্কুলগুলিতে নির্দেশ দিয়েছেন মোদি।