রোজকার একইরকম বিকালের নাস্তা না বানিয়ে এবার একটু অন্য রকম রেসিপি বানিয়ে দেখুন। যেমন প্যাটিস।প্যাটিস খেতে ভালোবাসে না এমন কেউ খুব কমই আছে। ছোট থেকে বড় সবার প্রিয় এই প্যাটিস ।। এবার আর কোন দোকান থেকে নয় বাড়িতেই খুব সহজ কয়েকটি উপায়ে বানিয়ে ফেলুন ভেজ প্যাটিস ( Patties)রেসিপি। দেখতে যেমন সুন্দর খেতেও তেমন দুর্দান্ত হবে।

 

 

প্যাটিস( Patties)বানানো জন্য প্রথমেই একটি পাত্রে ১ কাপ ময়দা,স্বাদমতো নুন, কালো জিরে ও সাদা তেল , ডিম দিয়ে ভালো করে মিশিয়ে এরপর জল দিয়ে ভালো করে মেখে একটি ডো বানিয়ে নিতে হবে। এরপর ওই ডোতে খানিকটা সাদা তেল মাখিয়ে কিছুক্ষণ ঢেকে রেখে দিতে হবে।

 

 

এরপর দুটো বড় সাইজের আলুর স্মাশ দিয়ে নাড়াচাড়া করে পরিমান মতো কড়াইশুটি দিতে হবে। সঙ্গে সামান্য হলুদ গুঁড়ো, স্বাদ অনুযায়ী লাল লঙ্কার গুঁড়ো, ১/২ চা চামচ ধনে গুঁড়ো, ১ চা চামচ চাটমসলা, স্বাদমতো নুন, ১ চা চামচ চিনি, সামান্য গরমমসলা দিয়ে ভালো করে মিশিয়ে কষিয়ে নিতে হবে। এরপর খানিকটা ধনেপাতা কুচি দিয়ে আবারও মিশিয়ে নিতে হবে। তাহলেই তৈরি আলুর পুর।

 

তারপর পুরটাকে নামিয়ে ঠান্ডা করে নিতে হবে। অন্যদিকে ডো তাকে ছোট ছোট লেচি আকারের কেটে বেলে নিতে হবে.যেন অনেক অনেক পাতলা হয়।প্রতিটি রুটির মাঝখানে পরিমাণমতো তেল বাটারের পেস্ট ব্রাশ করে এর উপর ময়দা ছিটিয়ে দিতে হবে। পরপর ছয় থেকে সাতটি রুটি একটার উপর একটা দিয়ে ১০/১৫ মিনিটের জন্য নরমাল ফ্রিজে রাখতে হবে।

 

 

 

তারপর সবশেষে সবকটা রুটি একে অপরের ওপর রেখে ভালো করে বেলে নিয়ে তার মাঝে দিতে হবে আলুর পুর আবারও ওই মিশ্রণটা রেখে তারপর চার ধার সমান করে কেটে নিতে হবে। । এরপর চারিদিকে জল দিয়ে মুখটা বন্ধ করে দিতে হবে এবার ওপরে ডিম দিয়ে একটু ব্রাশ করে।তৈরি:প্রিহিট করা ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াসে ১৫ মিনিট বা উপরে রং না আসা পর্যন্ত বেক করবেন। ওভেন না থাকলে আপনি তেলেও ভেজে নিতে পারেন। এরপর তৈরি সুস্বাদু প্যাটিস।( Patties)

Image source-google