আফগানিস্তানে দ্বিতীয় বার ক্ষমতায় আসার পর তালিবানরা(Taliban) গোটা বিশ্বকে প্রতিশ্রুতি দিয়েছিল যে আগের বারের তুলনায় অনেক বেশি উদারভাবে দেশ শাসন করবে তারা। কিন্তু আবারও পুরনো পথের পথিক হল তালিবানরা। তালিবানদের তরফে নয়া ফতোয়া জারি করে বলা হয়েছে জনসমক্ষে আফগানি মহিলাদের বাধ্যতামূলকভাবে বোরখা পরতে হবে।

তালিবানের(Taliban) সর্বোচ্চ নেতা হিবাতুল্লা আখুন্দজাদা একটি ঘোষণাপত্র জারি করে জানিয়েছেন, ‘আফগান মহিলাদের ঐতিহ্যবাহী চাদরি (মাথা থেকে পা পর্যন্ত ঢাকা বোরখা) পরা উচিত। কারণ সেটাই তাঁদের সম্মানের সঙ্গে মানানসই।’

সাথে তিনিও বলেছেন পুরুষ আত্মীয়দের সামনে আসার সময় শরিয়ত মেনে আফগান মহিলাদের মুখ ঢাকতে হবে। তবে এক্ষেত্রে বয়স্ক মহিলাদের এবং শিশুকন্যাদের ছাড় দিয়েছেন তিনি। তালিবানের(Taliban) সর্বোচ্চ নেতা হিবাতুল্লা আখুন্দজাদা মহিলাদের জন্য পরামর্শ দিয়েছেন, ‘যদি বাইরে গুরুত্বপূর্ণ কোনও কাজ না থাকে, তবে মহিলাদের বাড়িতে থাকাই ভাল।’

দ্বিতীয়বারের মতো তালিবানরা আফগানিস্তান দখল করার পর সংগঠনের আন্তর্জাতিক মুখপাত্র সুহেল শাহিন কাতারের দোহায় একটি সাংবাদিক বৈঠকে জানিয়েছিলেন গতবারের মতো বোরখা পরা নিয়ে আর কড়াকড়ি হবে না। কিন্তু যত সময় গড়াচ্ছে ততো আরো পরিষ্কার হচ্ছে যে অতীতের পথেই আবার হাঁটছে তালিবানরা।

আফগানিস্তানের তালিবান সরকার গঠন করার পরে মেয়েদের স্কুলে যাওয়ার নিয়ে বিধিনিষেধ আরোপ করে তারা। এছাড়াও সরকারি চাকরি থেকে মহিলাদের বাদ দেওয়া, মহিলাদের গাড়ি চালানোর উপর নিষেধাজ্ঞা ইত্যাদি বিভিন্ন বিষয় কড়াকড়ি শুরু করেছে তালিবান সরকার। আর এবার ফতোয়া জারি করে মহিলাদের বোরখা পরা বাধ্যতামূলক করে দিলো তারা।