বাঙালি মানেই ভোজন রসিক। বাঙালি মানেই তাদের খাবারের মেনুতে মাছ, মাংস আর ডিমের কোনো না কোনো কিছু থাকতেই হবে।

এর মধ্যে যেকোনো একটা না থাকলে যেনো তাদের খাওয়াটাই সম্পূর্ণ হয়না।আর তাই বাড়িতে যখন এইগুলো কিছুই মজুত থাকেনা তখন বাড়ির গিন্নীর মাথায় হাত পড়ে।কিন্তু এবার নতুন ধরনের রেসিপি(recipe) দিয়েও বাড়ির প্রতিটা সদস্যের মন জয় করতে পারবেন।ডিম হল রান্নাঘরের সবচেয়ে আন্ডাররেটেড উপকরণ। অথচ এর পুষ্টিতে এর বিকল্প নেই।।চলুন তাহলে দেখে নিই কিভাবে তৈরি করবেন ভাপা ডিম(Dim vapa) এই রেসিপি।

 

 

ডিম ভাপা(Dim vapa)বানানোর জন্য প্রথমেই ৫ টা ডিমকে ফাটিয়ে তারমধ্যে স্বাদমতো নুন দিয়ে ফেটিয়ে নিতে হবে।তারপর একটি টিফিন বক্সে ১ চামচ অয়েল ব্রাশ করে ডিমের মিশ্রণ ঢেলে দিতে হবে।এরপর একটি গামলায় জল বসিয়ে টিফিন বক্স দিয়ে মিনিট ২০ ভাপিয়ে নিতে হবে।তারপর ডিম সেদ্ধ হলে ঠান্ডা করে পিস পিস করে নিতে হবে।তারপর আলু গুলো দিয়ে ভেজে নিতে হবে।

 

 

একটা কড়াইয়ে পরিমানমতো সরষের তেল ভালো ভাবে গরম করে তেজপাতা দারচিনি এলাচ লবঙ্গ ফোড়ন দিতে হবে,ফোড়ন হালকা ভাজাভাজা হয়ে এলে, পেঁয়াজ কুচি দিয়ে লাল লাল করে ভেজে নিতে হবে। এবার কড়াইতে প্রথমে আদা বাটা, রসুন বাটা , ও তারপর পেঁয়াজ বাটা এবং টমেটো বাটা দিয়ে ১-২ মিনিট ধরে ভাজতে হবে।

 

.২ মিনিট পর ভাজার পর, গ্যাসের আচ কমিয়ে নিয়ে ১ চামচ করে হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, ধোনের গুঁড়ো, জিরা গুঁড়ো ,কাশ্মীরি লঙ্কার গুঁড়ো , পরিমান মতো লবণ ও সামান্য জল দিয়ে মসলা ভালো করে কষিয়ে নিতে হবে যতক্ষণ না মসলা থেকে তেল বেরিয়ে আসছে। এরপর সামান্য পরিমাণে গরম জল দিয়ে ঢাকা দিয়ে রেখে দিতে হবে কিছুক্ষন। ঝোল ফুটতে শুরু করলে ঢাকনাটা খুলে আগে থেকে করে রাখা ডিম ভাপা গুলোকে দিয়ে 10 মিনিট মতো ফোটালেই তৈরি ডিম ভাপা।(Dim vapa)

Image source-google