বাঙালি মানেই ভোজন রসিক। গরমকাল মানে এঁচোড়ের রমরমা। এঁচোড় কে বলা হয় ‘গাছ পাঁঠা’ মানে যদি আপনি ভালোভাবে রান্না করতে পারেন তাহলে আমি বুঝতেই পারবেন নামে সবজি খাচ্ছেন নাকি মাংস। কোন অনুষ্ঠান বাড়ি হোক না কেন এঁচোড়ের রেসিপি থাকবেই। এঁচোড় রান্নায় স্বাদেও অতুলনীয়।  নিরামিষ প্রেমীদের জন্য এটা একটা দারুন রান্না। আজকে জেনে নিন একটু অন্যরকম এঁচোড়ের কালিয়া (Echor dalna )কি করে বানাবেন।

 

এঁচোড়ের ডালনা( Echor dalna)বানানোর জন্য প্রথমে বাজার থেকে আনা এঁচোড় ভালো করে ধুয়ে ছোট ছোট টুকরো করে কেটে নিয়ে পরিষ্কার করে ধুয়ে রাখতে হবে এরপর তাতে নুন ও হলুদ মাখিয়ে এচোড় গুলো দিয়ে হালকা করে ভাপিয়ে নামিয়ে নিতে হবে এবং জল ছেঁকে রেখে দিতে হবে।একই আকারে আলু গুলোও কেটে নিতে হবে।

 

এবারে একটি কড়াইয়ে তেল দিয়ে আলু গুলো ভেজে তুলে সেই তেলেই সেদ্ধ করে রাখা এঁচোড় গুলো হালকা করে ভেজে নিতে হবে।এবারে তেলে গোটা জিরে, তেজপাতা, এলাচ, দারচিনির ফোড়ন দিয়ে নাড়াচাড়া করে তাতে পেঁয়াজ কুচি দিয়ে দিতে হবে। পেঁয়াজের রং পালটে আসলে তাতে আদা রসুনের পেস্ট দিয়ে ১ মিনিট পরে টম্যাটো কুচি দিয়ে একটু কষাতে হবে।

 

 

টম্যাটো নরম হয়ে আসলে একে একে হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, কাঁচা লঙ্কা, লবণ, সামান্য পরিমাণে ফাটানো দই আর সামান্য একটু জল দিয়ে ভালো করে মশালাটা কষাতে হবে। মশালা থেকে তেল ছাড়তে লাগলে তাতে ভেজে রাখা আলু আর এঁচোড় দিয়ে মিনিট ২ কষিয়ে নিতে হবে। তারপরে পরিমাণ মতো জল দিয়ে আঁচ কমিয়ে মিনিট ১৫ ঢাকা দিয়ে রান্না হতে দিতে হবে। মাঝে একবার নাড়াচাড়া করে নিতে হবে। নামানোর আগে গরম মশালা ঝড়িয়ে নামিয়ে নিতে হবে। তৈরি এঁচোড়ের ডালনা(Echor dalna)।

Image source-google