প্রায় দু মাস ধরে চলা যুদ্ধে রাশিয়া ইউক্রেনের বিভিন্ন অংশে ধ্বংসলীলা চালিয়েছে। একের পর এক শহর ধ্বংস হয়েছে রুশ সেনাদের হামলায়। আর এবার ইউক্রেনের দাবি রাশিয়ার সামরিক বাহিনী লুটপাট চালিয়েছে মেলিটোপোল জাদুঘরে(Melitopol Museum)।

মেলিটোপোল শহরের মেয়র ইভান ফোডোরভ দাবি করেছেন ইউক্রেনের মেলিটোপোল জাদুঘরে(Melitopol Museum) রাশিয়ার সামরিক বাহিনী লুটপাট চালিয়ে সাইথিয়ান জাতির বহুমূল্য সোনার প্রত্নসামগ্রী নিয়ে গিয়েছে।

মেলিটোপোল শহরের মেয়র ইভান ফোডোরভ জানিয়েছেন, ‘রাশিয়ার দুর্বৃত্তরা আমাদের জাদুঘরে লুঠপাট চালিয়ে সাইথিয়ান জাতির সব মূল্যবান প্রত্নসামগ্রী নিয়ে গিয়েছে। কোথায় নিয়ে গিয়েছে তার কোনও হদিশ মেলেনি। তবে আশা করছি এই মহামূল্যবান সামগ্রী আমাদের ফেরত দেওয়া হবে।’

মেলিটোপোল জাদুঘরের(Melitopol Museum) অধিকর্তা লীলা ইব্রাহিমোভা জানিয়েছেন রাশিয়ান সেনারা জাদুঘরে হামলা চালিয়ে প্রথমে কেয়ারটেকারকে অপহরণ করে। তারপরে তারা সোনার প্রত্নসামগ্রী যে ঘরে রাখা ছিল সেখানে গিয়ে লুটপাট চালিয়ে ফিরে যায়।

লীলা ইব্রাহিমোভার দাবি রুশ সেনারা মোট ১৯৮ টি সাইথিয়ান সোনার প্রত্নসামগ্রী লুট করেছেন। প্রত্ন সামগ্রীর মধ্যে ছিল অস্ত্রশস্ত্র, শতাব্দীপ্রাচীন রুপোর কয়েন, পদক, এবং বিরল প্রত্নসামগ্রী। উল্লেখ্য, সাইথিয়ান একধরণের যাযাবর গোষ্ঠী। তারা খ্রিষ্টপূর্ব ৮০০ অব্দে ইরান থেকে দক্ষিণ রাশিয়া এবং ইউক্রেনে বসবাস শুরু করে।