আপনি কি পাবলিক প্লেসে ফ্রি ওয়াইফাই পেলেই তা ব্যবহার করেন? তবে এই প্রতিবেদনটি আপনার জন্য। আমরা অনেকেই ফোনের ইন্টারনেট বাঁচাতে পাবলিক প্লেসের ফ্রী ওয়াইফাই(Free WiFi) ব্যবহার করি। কিন্তু এর মাধ্যমে আমরা নিজেদের বিপদ নিজেই ডেকে আনছি। পশ্চিমবঙ্গ রাজ্য পুলিশের তরফে টুইট করে এমনই সতর্ক বার্তা প্রচার করা হলো।

পশ্চিমবঙ্গ রাজ্য পুলিশের তরফে টুইট করে জানানো হয় পাবলিক প্লেসের ফ্রি ওয়াইফাই(Free WiFi) ব্যবহার করলে নিজের তথ্য চুরি হয়ে যাবার সম্ভাবনা থাকে। অনেকেই এই বিষয়ে সচেতন নন এবং পাবলিক প্লেসে ফ্রি ওয়াইফাই পেলেই ব্যবহার করেন। তাদের জন্যও উপায় বলে দেয় রাজ্য পুলিশ।

পশ্চিমবঙ্গ রাজ্য পুলিশের তরফে জানানো হয়েছে পাবলিক প্লেসের ফ্রি ওয়াইফাই(Free WiFi) ব্যবহার করার সময় আপনার মোবাইলের বা ল্যাপটপের ভিপিএন বা ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক ব্যবহার করুন। এই ভিপিএন আপনার মোবাইল বা ল্যাপটপ এর যাবতীয় তথ্য এনক্রিপ্ট করে। ফলে আপনার ব্যক্তিগত তথ্য চুরি হয়ে যাওয়ার সম্ভাবনাও কম থাকে।

অনলাইনের যুগে সাইবার ক্রাইম এর প্রবণতা অনেকটাই বেড়ে গিয়েছে। প্রতারকরা বিভিন্ন উপায়ে আপনার ব্যাক্তিগত তথ্যে হানা দিতে পারে সহজেই। ব্যাংকের তথ্য থেকে শুরু করে অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য, এই সবটাই হাতিয়ার করে প্রতারকরা প্রতারণার জাল পাতছে। রাজ্য পুলিশের তরফে বলা হয়েছে এই সব থেকে নিজেকে সুরক্ষিত রাখবেন এবং কোনভাবে প্রতারণার শিকার হলে ভয় না পেয়ে শীঘ্রই পুলিশে অভিযোগ জানাবেন।