রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধ শুরুর পর প্রায় দুই মাস পেরিয়ে গেছে। যত দিন যাচ্ছে ইউক্রেনে আরো আধিপত্য বিস্তার করছে রাশিয়া। ইতিমধ্যেই ইউক্রেনের বন্দর শহর মারিওপোলকে স্বাধীন ঘোষণা করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আর এবার দক্ষিণ ইউক্রেনের খেরসনে(Kherson) নতুন প্রধান নিয়োগ করলো রাশিয়া।

সোমবার রাশিয়ার সামরিক বাহিনী সিটি কাউন্সিল দখল করে। তারপরেই দক্ষিণ ইউক্রেনের খেরসনে(Kherson) নতুন মেয়র নিয়োগ করে রাশিয়া। খেরসনে নতুন মেয়র নিয়োগের কথা জানিয়েছেন খেরসন আঞ্চলিক সামরিক প্রশাসনের প্রধান গেনাডি লাগুতা।

টেলিগ্রাফে প্রকাশিত একটি ভিডিওর মাধ্যমে লাগুতা জানিয়েছেন রাশিয়ার সামরিক বাহিনী খেরসনে একজন নতুন মেয়র নিয়োগ করেছে। এমনকি জানা যাচ্ছে ইউক্রেনের পতাকা খেরসন(Kherson) সিটি কাউন্সিল থেকে সরানো হয়েছে।

প্রসঙ্গত, গত সপ্তাহেই ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র ওলেক্সান্ডার মোতুজিয়ানিক জানিয়েছিলেন খেরসন অঞ্চলকে রাশিয়ার অন্তর্ভুক্ত করতে একটি গণভোট করার প্রস্তুতি নিচ্ছিল রাশিয়া।

ইতিমধ্যেই ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন রাশিয়ান বাহিনী যদি ইউক্রেনের দখলকৃত এলাকাগুলিতে গণভোট করে তাহলে কিয়েভ শান্তি আলোচনা থেকে সরে আসবে। ইউক্রেনের তরফে আজ জানানো হয়েছে ইউক্রেনের পূর্বাঞ্চলের বেশ কয়েকটি গ্রাম দখল করে নিয়েছে রাশিয়ার সামরিক বাহিনী।