প্রচণ্ড গরমে নাজেহাল রাজ্যবাসী। উপরন্তু রাজ্যের নয়টি জেলায় নেমে গিয়েছে ভূগর্ভস্থ জলস্তর। সেইসব জেলাগুলিতে পানীয় জলের অভাব(Water Crisis) মেটাতে এবার নবান্নের তরফে পাঠানো হচ্ছে জলের গাড়ি। পাশাপাশি এলাকাবাসীদের মধ্যেও বিলি করা হবে জলের পাউচ।

প্রবল গরমের মধ্যে রাজ্যের নয়টি জেলায় ৭২ টি ব্লকে ভূগর্ভস্থ জলস্তর নেমে গিয়েছে। তাই সেই সমস্ত এলাকার পানীয় জলের অভাব(Water Crisis) মেটাতে জনস্বাস্থ্য কারিগরি দপ্তর এলাকাগুলিতে জলের গাড়ি নিয়ে যাবে এবং জলের পাউচ বিলি করবে। জানা যাচ্ছে ভূগর্ভস্থ জলস্তর নেমে যাওয়ার ক্ষেত্রে মুর্শিদাবাদ জেলার চারটি ব্লককে ‘সবচেয়ে আশঙ্কাজনক’ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

মুর্শিদাবাদ জেলার আরো ১৩ টি ব্লককে ‘অংশত আশংকাজনক’ হিসেবে চিহ্নিত করা হয়েছে। পাশাপাশি নদীয়া জেলার আটটি ব্লককে ‘আশঙ্কাজনক’ এবং তিনটি ব্লককে ‘অংশত আশঙ্কাজনক’ হিসাবে উল্লেখ করা রয়েছে। এছাড়াও পূর্ব বর্ধমান জেলার পাঁচটি ব্লক, উত্তর ২৪ পরগনা জেলার দুটি ব্লক, হুগলি জেলার নয়টি ব্লক, পশ্চিম মেদিনীপুর জেলার নয়টি ব্লক এবং হাওড়া জেলার দুইটি ব্লক ‘আশঙ্কাজনক’ এবং ‘অংশত আশঙ্কাজনক’ ব্লকের তালিকায় রয়েছে।

পূর্ব মেদিনীপুর ও বীরভূম জেলার পাঁচটি ব্লক ও চারটি ব্লককে আংশিক শোচনীয় হিসাবে চিহ্নিত করা হয়েছে। প্রচন্ড গরম এবং তার পাশাপাশি বৃষ্টি না হওয়ার জেরে রাজ্যের নয়টি জেলায় পানীয় জলের তীব্র সংকট(Water Crisis) দেখা দিয়েছে। এই পরিস্থিতিতে মানুষকে পানীয় জলের যোগান দিতে জনস্বাস্থ্য কারিগরি দপ্তর একটি বৈঠক করে। সেই বৈঠকেই সিদ্ধান্ত নেওয়া হয় যে যেইসব ব্লকে ভূগর্ভস্থ জলস্তর নেমে গেছে সেই ব্লকগুলিতে পর্যাপ্ত পরিমাণে পানীয় জলের পাউচ ও গাড়ী পাঠানো হবে।