এবার থেকে আর সাংসদ কোটায় কেন্দ্রীয় বিদ্যালয়ে(KVS) ভর্তি হওয়া যাবে না। সম্প্রতি কেন্দ্রীয় বিদ্যালয়ের তরফে এমনটাই নির্দেশিকা জারি করা হলো। কেন্দ্রীয় বিদ্যালয় এর নতুন নিয়ম অনুযায়ী এবার থেকে সাংসদ কোটায় আর ভর্তি নেওয়া যাবে না।

কেন্দ্রীয় বিদ্যালয়(KVS) তরফে জারি করা নির্দেশিকাতে করতে বলা হয়েছে এবার থেকে সাংসদদের কোটায় আর কেন্দ্রীয় বিদ্যালয়ে ভর্তি হতে পারবেন না পড়ুয়ারা। বরং ভর্তির হওয়ার ক্ষেত্রে পড়ুয়াদের মেধা এবং গুনকেই স্কুলে প্রাধান্য দেওয়া হবে।

এর আগে কেন্দ্রীয় বিদ্যালয়ে(KVS) সংসদের সুপারিশে প্রথম থেকে নবম শ্রেণী পর্যন্ত সর্বোচ্চ ১০ জনকে ভর্তি করা যেত। পুরনো নিয়ম অনুযায়ী কোন সাংসদ এক শিক্ষাবর্ষে তার সুপারিশে দুজনকে ভর্তি করাতে পারতেন। পরবর্তীকালে ২০১১ সালে সাংসদ কোটায় পাঁচজনকে ভর্তি করানোর অনুমতি দেওয়া হয়। ২০১২ এবং ২০১৬ সালে যথাক্রমে ৬ জন এবং ১০ জনকে সাংসদ কোটায় ভর্তি করানোর অনুমতি দেওয়া হয়।

শিক্ষামন্ত্রীর কোটায় এক অর্থবর্ষে সর্বোচ্চ ৪৫০ জন পড়ুয়া ভর্তি হতে পারত। কিন্তু এইবার সেই নিয়মে পরিবর্তন আনা হচ্ছে। কেন্দ্রীয় বিদ্যালয় সংগঠনের তরফে মঙ্গলবার একটি নির্দেশিকা জারি করে বলা হয়েছে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত দিল্লির কেভিএস প্রধান দপ্তরের দেওয়া নির্দেশিকা অনুযায়ী বিদ্যালয়ে বিশেষ কোটায় ভর্তি নেওয়া হবে না।

তবে বিশেষ কোটায় ভর্তি বন্ধ থাকলেও জেনারেল ক্যাটাগরিতে পড়ুয়াদের ভর্তি নেওয়া হচ্ছে। কেন্দ্রীয় বিদ্যালয়ে ১৫ থেকে ১৬ টি আসনে একটি বিশেষ ব্যবস্থায় ভর্তি নেওয়া হচ্ছে। জানা যাচ্ছে এই আসনগুলিতে কেন্দ্রীয় সরকারের চাকুরীজীবী, কেভিএস কর্মচারীরাও তাদের সন্তানদের ভর্তি করতে পারেন।