নারীর সৌন্দর্য চুলে। এ কথা সবাই জানেন। কিন্তু এখনঅনেক মহিলারাই অনেকে আবার স্ট্রেট বা সোজা চুল খুব পছন্দ করে। আরে স্ট্রেট চুল(Straight hair) করার জন্য আমরা পার্লারে গিয়ে হাজার হাজার টাকা নষ্ট করি। কিংবা স্ট্রেইটনার ব্যবহার করি কিন্তু স্ট্রেইটনার ব্যবহারে আছে নানা পার্শ্বপ্রতিক্রিয়া। চুলের গোড়াকে দুর্বল করে দেয়, আগা ফাটে, চুলকে রুক্ষ করে তোলে ঘন ঘন স্ট্রেইটনার ব্যবহারে। কিন্তু এবার টাকা নষ্ট না করে আমি বাড়িতেই ঘরোয়া উপায়ে স্ট্রেইট চুল করতে পারেন। আজকে জেনে নিন স্ট্রেইট চুল(Straight hair) করার কিছু টিপস।

 

 

সোজা চুলের (Straight hair) জন্য মধু আর দুধ দারুন কাজ করেন।চুলের এক চামচ মধুর সাথে এক কাপ দুধ মিশিয়ে এই পেস্ট ২-৩ ঘণ্টা চুলে লাগিয়ে রাখুন, তারপর ভালো মানের শ্যাম্পু আর কন্ডিশনার দিয়ে চুল ধুয়ে ফেলুন। এইভাবে সপ্তাহে ২-৩ দিন করুন সিল্কি , স্টেইট চুলের জন্য। চুলে পুষ্টি ও বাড়বে।প্যাকটি সপ্তাহে অন্তত তিনবার ব্যবহার করুন। তাহলেই মিলবে জেল্লাদার স্ট্রেইট চুল।

 

 

এবার বাইরে থেকে বিভিন্ন যুক্ত কেমিকাল প্রোডাক্ট ব্যবহার না করে ঘরোয়া একটি প্যাক তৈরি করুন। কলা, টক দই মধু আর অলিভ অয়েল মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। পুরো মাথার স্ক্যাল্প থেকে চুলের ডগা অব্দি লাগান। এক থেকে দুই ঘণ্টা রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

 

উষ্ণ গরম অলিভ অয়েল, নারকেল তেল আর ক্যাস্টর অয়েল নিয়ে আধা কাপ মিশ্রণ তৈরি করুন। এর সাথে আধা কাপ অ্যালোভেরা জেল মেশান, তারপর ৬ ফোঁটা এসেন্সিয়াল অয়েল মেশান। চুলের গোড়ায় লাগিয়ে ১-২ ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। নিয়মিত সপ্তাহে ব্যবহার করবেন দেখবেন আস্তে আস্তে আপনার আপনার চুল পরিবর্তন হচ্ছে।

 

আর সব থেকে বড় কথা ভেজা চুল কখনো আঁচড়াবেন না। এমনিতে ভেজা চুল মোটেও ব্রাশ করা উচিত নয়, গোছা গোছা চুল উঠে যেতে পারে। তাই ব্রাশের বদলে মোটা দাঁড়ার কাঠের চিরুনি বেছে নিন। মোটা দাঁড়ার চিরুনি দিয়ে চুল আঁচড়ালে জট ছাড়়িয়ে নিতে পারবেন, চুল স্ট্রেট দেখাবে।

Image source-google