যত গরম বাড়ছে তত চাহিদা বাড়ছে পাতিলেবুর। কিন্তু চাহিদা অনুসারে জোগান না বাড়ায় ক্রমশ দাম বাড়ছে পাতিলেবুর(Lemon Price)। আবার কিছু কিছু জায়গায় পাতিলেবু বিকোচ্ছে সোনার দরে। ফলে সবজি কিনতে গেলে পাতিলেবুর দিকে তাকাতেও দুবার ভাবতে হচ্ছে আমজনতাকে।

অগ্নিমূল্য পাতিলেবুর দর(Lemon Price) কলকাতায় ১০ টাকা পিস। কোথাও কোথাও চারটে পাতিলেবু ৫০ টাকাতেও বিকোচ্ছে। শুধু কোলকাতা নয়, সারা দেশ জুড়ে পাতিলেবুর এহেন মূল্যবৃদ্ধি হয়েছে। কিন্তু উল্লেখযোগ্যভাবে সবথেকে খারাপ অবস্থা দেশের বৃহত্তম উৎপাদনকারী রাজ্য গুজরাটের। সেখানে প্রতিকেজি পাতি লেবু বিক্রি হচ্ছে ২৫০ থেকে ৪০০ টাকা দামে।

তবে সব থেকে খারাপ অবস্থা গুজরাটের ভাদোদরায়। সেখানে খুচরা বাজারে প্রতিকেজি লেবুর দাম প্রায় ৫০০ টাকা ছুঁয়েছে। রাজ্য সরকার থেকে পাওয়া তথ্য অনুযায়ী গুজরাটের ৪৮ হাজার ৫০৩ হেক্টর জমিতে লেবু চাষ হয়। কিন্তু এইবার ঝড়ের কারণে প্রচুর লেবু নষ্ট হওয়ায় বাজারে আকাশছোঁয়া চাহিদা থাকলেও জোগান দেওয়া সম্ভবপর হচ্ছে না। ফলে পাতিলেবুর এহেন মূল্য বৃদ্ধি(Lemon Price) ঘটেছে।

সুরাট এপিএমসি-এর তথ্য অনুসারে পাইকারি বাজারে প্রতি কেজি লেবু বিক্রি হচ্ছে ১৫০ থেকে ২০০ টাকা দরে। কিন্তু খোলাবাজারে লেবুর দ্বিগুণ দামের কারণ হিসাবে এক ব্যবসায়ী জানিয়েছেন, ‘মূল্য বৃদ্ধির কারণ হল মহারাষ্ট্র, কর্ণাটক এবং অন্ধ্রপ্রদেশে ভারী বৃষ্টিপাত। আরেকটি কারণ হল গ্রীষ্মকালে লেবু বেশি খাওয়া। এবং শেষ কারণ হল পেট্রোল ডিজেলের ব্যাপক মূল্যবৃদ্ধি।’