ত্বকের সৌন্দর্য বৃদ্ধিতে আমরা কি না করি। কখনো পার্লারে যাই কিংবা কখনো দামি দামি প্রোডাক্ট ব্যবহার করি কিন্তু এ সমস্ত জিনিস ব্যবহার না করে ঘরোয়া উপায়ে আপনি আপনার ত্বকের সৌন্দর্য বজায় রাখতে পারবেন। আমরা সাধারণত ভাতের মাড় ফেলে দি। আপনারা কি জানেন এই ভাতের মাড় আমারে সৌন্দর্য বাড়াতে কতটা কাজে লাগে ।জেনে নিন, কীভাবে ভাতের মাড়(Rice water) কীভাবে ত্বককে রক্ষা করে সে সম্পর্কে-

 

ত্বকের যেখানে চর্ম রোগ রয়েছে সেখানে ঠাণ্ডা ভাতের মাড় লাগালে অনেকটাই উপকার হবে।কারণ ভাতের মাড়ের শ্বেতসার জাতীয় পদার্থ চর্মরোগ প্রতিরোধের জন্য খুবই কার্যকর। সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করুন দেখবেন আস্তে আস্তে কমে যাবে।

 

গরমকাল পড়ে গেছে। কোনো না কোনো কারণে আমারে বেরোতেই হয় বাইরে যার ফলে আমাদের ত্বক রোদে পুড়ে যায়।ভাতের মাড় ঠাণ্ডা করুন আগে তারপর তুলা দিয়ে মুখের ও হাত-পায়ের রোদে পোড়া অংশে নিয়মিত মাখতে পারলে বাড়বে ত্বকের জেল্লা। এই পদ্ধতিতে ত্বকের যত্ন নিতে পারলে ত্বক থাকবে সতেজ, বজায় থাকবে ত্বকের আর্দ্রতা। এছাড়াও ত্বকের হাইপার পিগমেন্টেশন আর ত্বকে বয়সের ছাপ পড়া ঠেকাতে ভাতের মাড় অত্যন্ত কার্যকরী।

 

 

বড় সমস্যা থাকলেও আমি এই প্রক্রিয়া কাজে লাগাতে পারেন।ভাতের মাড় (Rice water)ঠাণ্ডা করে তুলো দিয়ে ত্বকের ব্রণ হওয়া অংশে লাগিয়ে পনেরো থেকে কুড়ি মিনিট রেখে দিন।দিনে অন্তত ২-৩ বার এইভাবে ত্বকের যত্ন নিতে পারলে ব্রণ-ফুসকুড়ির মতো সমস্যা দ্রুত সেরে যাবে।

 

 

 

ভাতের মাড়ের (Rice water)সাথে বেসনের প্যাক মুখের ফর্সা এবং উজ্জ্বল করতে বিশেষ কার্যকরী ।ভাতের ফ্যান ও বেসনের প্যাক দু্ই টেবিল চামচ এবং এক চা চামচ মধু মিশিয়ে পুরো মুখে ও গলায় লাগাতে হবে। এরপর প্রায় ২০ মিনিট পর হালকা গরম জল দিয়ে ধুতে হবে। মুখ উজ্জ্বল এবং মুখের কালো দাগ দূর হবে।

Image source-google

আরও পড়ুন Look younger :চল্লিশের পরও যৌবন ধরে রাখতে জেনে নিন কিছু টিপস