আপনি যদি ভ্রমণপিপাসু হন এবং প্রায়ই রেলপথ ব্যবহার করেন তাহলে জেনে নিন রেল কর্তৃপক্ষের(Indian Railway) সাম্প্রতিকতম এই ঘোষণার বিষয়ে। ঘোষণাতে বলা রয়েছে ট্রেনের এসি ইকোনমি ক্লাসে যাত্রীরা এবার থেকে কম্বল কিংবা বিছানার জিনিস আর রেল কর্তৃপক্ষের থেকে পাবেন না।

বিগত দুই বছর করোনার কারনে দূরপাল্লার ট্রেন গুলিতে এসি কোচে চাদর বা কম্বল দেওয়া বন্ধ করে দেওয়া হয়েছিল। পরবর্তীকালে করোনার সংক্রমণ কিছুটা কমতেই ফের চাদর বা কম্বল দেওয়া চালু করা হয়। কিন্তু জানা যাচ্ছে রেল কর্তৃপক্ষের(Indian Railway) তরফ থেকে এসি কোচ গুলিতে চাদর এবং কম্বলের সরবরাহ কমিয়ে দেওয়া হয়েছে। ফলে রেল কর্তৃপক্ষের নতুন নিয়ম অনুযায়ী এবার থেকে এসি ইকোনমি ক্লাসে যাত্রীরা কম্বল কিংবা বিছানার জিনিস রেল কর্তৃপক্ষের থেকে পাবেন না। এগুলি যাত্রীদের নিজেদেরকেই বহন করতে হবে।

রেল কর্তৃপক্ষ(Indian Railway) একটি প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছে ট্রেনের এলএইচবি এসি ইকোনমি কোচগুলিতে পর্দার সাথে কম্বল এবং বিছানাপত্রের যে ব্যবস্থা করে দেওয়া হতো সেই সুবিধাগুলি এখন থেকে আর পাওয়া যাবে না। এবার থেকে যাত্রীরা বিনামূল্যে রেলের তরফে বেড রোল এবং কম্বল পাবেন না। পরিবর্তে রেল কর্তৃপক্ষের তরফ থেকে বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানা যাচ্ছে।

সূত্রের খবর যাত্রীদের যাতে আর বেড রোল বা কম্বলের প্রয়োজন না পড়ে সেই জন্য এসি কোচ এর তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখা হবে। এরপর থেকে কম্বল এবং বিছানার চাদর সুবিধা কেবলমাত্র উচ্চশ্রেণীর যাত্রীদের জন্যই পাওয়া যাবে।