পেনশন(Pension) গ্রাহকরা বিভিন্ন সময় বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়ে থাকেন। সেই সব সমস্যা সমাধানের জন্য নয়া উদ্যোগ নিল কেন্দ্র। পেনশন গ্রাহকদের অভিযোগ দায়ের এবং সমস্যার সমাধানের জন্য একটি এক জানলা ডিজিটাল ব্যবস্থা চালু করল কেন্দ্র।

মঙ্গলবার গ্রাহকদের সংগঠন, পেনশন পরিচালনার সঙ্গে যুক্ত বিভিন্ন মন্ত্রক এবং কর্তৃপক্ষের যৌথ মঞ্চের একটি সভা পরিচালিত হয়। সেই সভায় পার্সোনেল এবং পেনশন(Pension) মন্ত্রকের মন্ত্রী জিতেন্দ্র সিং জানিয়েছেন পেনশন গ্রাহকদের সুবিধার্থেই কেন্দ্র এই নতুন উদ্যোগ গ্রহণ করেছে। পরিষেবার উন্নতির ব্যাপারে কোনো পরামর্শ থাকলেও তা এই পোর্টালের মাধ্যমে জানানো যাবে বলে জানিয়েছেন তিনি।

পেনশন পরিষেবা বিভিন্ন ধাপের মধ্য দিয়ে সম্পন্ন হয়। প্রক্রিয়াকরণ, বণ্টন সহ পরিষেবার বিভিন্ন ধাপগুলিতে যুক্ত থাকেন বিভিন্ন কর্তৃপক্ষ। কর্তৃপক্ষ পেনশন মঞ্জুর করার পরেই ব্যাংকের মাধ্যমে তা হাতে পান গ্রাহক। পেনশন মন্ত্রকের মন্ত্রী দিন জানিয়েছেন পেনশন(Pension) গ্রাহকদের থেকে অভিযোগ পাওয়ার পরে সুরাহার জন্য তা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে পাঠানো হবে।

এই প্রক্রিয়ার জন্য পেনশন পরিচালনার সঙ্গে যুক্ত সমস্ত পক্ষকে নতুন ব্যবস্থায় যুক্ত করা হয়েছে। এর ফলে পেনশন গ্রাহকদের সংশ্লিষ্ট দপ্তরগুলিতে আর যেতে হবে না। অভিযোগ জানানোর পর যাবতীয় আপডেট পোর্টালের মাধ্যমে জানতে পারবেন গ্রাহক। জানা যাচ্ছে একজন সরকারি নোডাল অফিসারও অভিযোগের অবস্থানের দিকে সব সময় নজর রাখবেন।