এবার কলকাতা বিমানবন্দরের আদলে সেজে উঠবে বাগডোগরা বিমানবন্দর(Bagdogra Airport)। বাগডোগরা বিমানবন্দর আধুনিকীকরণ ও সম্প্রসারণ করা হবে বলে জানা যাচ্ছে। এই দুই কাজের জন্য বিশেষজ্ঞ ইঞ্জিনিয়ারিং সংস্থা নিয়োগ করতে গত সপ্তাহে টেন্ডার ডাকা হয়েছে।

বিমানবন্দর কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে কাজের জন্য সময়সীমা বেঁধে দিয়ে টেন্ডার ছাড়া হয়েছে এবং আগামী ২৬ এপ্রিল তা বন্ধ করা হচ্ছে। জানা যাচ্ছে সংস্থা বাছাই হওয়ার পরেই নকশা এবং পরিকল্পনা তৈরির জন্য ৭ মাস সময় রাখা হয়েছে। তারপরের ৩০ মাস বা আড়াই বছরের মধ্যে বাগডোগরা বিমানবন্দর(Bagdogra Airport) আধুনিকীকরণ ও সম্প্রসারণের কাজ শেষ করতে হবে। দুমাস পরিকল্পনা ও পরিকাঠামো মিলিয়ে দেখার জন্য রাখা হয়েছে।

মনে করা হচ্ছে চলতি বছরের শেষ থেকেই বাগডোগরা বিমানবন্দর(Bagdogra Airport) এর কাজ শুরু হয়ে যাবে। এই বিষয়ে দার্জিলিংয়ের সাংসদ রাজু বিস্তা জানিয়েছেন বাগডোগরা বিমানবন্দর আধুনিকীকরণ ও সম্প্রসারণের জন্য বরাদ্দ ৬০০ কোটি টাকা থেকে বাড়িয়ে ১৩১২ কোটি টাকার ওপর করা হয়েছে।

রাজু বিস্তা জানিয়েছেন কলকাতা বিমানবন্দরের আদলেই বাগডোগরা বিমানবন্দর তৈরি হবে। লোকসভা ভোটের আগেই অধিকাংশ কাজ শেষ করে ফেলার পরিকল্পনা রয়েছে মন্ত্রকের। এক লক্ষ স্কোয়ার মিটারের নতুন টার্মিনাল ভবন তৈরি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শুধু নতুন টার্মিনালই নয়, পরিকল্পনা অনুসারে বিমানবন্দরে ঢোকার নতুন একাধিক লেনের রাস্তা তৈরি হবে। সাথে হবে সৌর শক্তির ব্যবহার এবং সবুজ গাছপালায় নতুন টার্মিনালকে ঘিরে ফেলা হবে। জানা যাচ্ছে আগামী ৩০ বছরে বিমানবন্দরের পরিস্থিতি, যাত্রী স্বাচ্ছন্দ্যের চাহিদা মেটানোর দিকে নজর রেখে পরিকল্পনা ও নকশা তৈরি করা হবে।

উল্লেখ্য, সোমবার থেকে আগামী ২৫ এপ্রিল পর্যন্ত বাগডোগরা বিমানবন্দর রানওয়ে সংস্কারের জন্য পুরোপুরি বন্ধ রাখা হচ্ছে। টানা দুই সপ্তাহ বিমানবন্দর বন্ধ থাকা নিয়ে ক্ষোভ প্রকাশ করছেন যাত্রী, শিল্প, পর্যটন মহলের একাংশ।