কফি (Coffee)খেতে ভালোবাসে প্রায় সবাই । কিন্তু আপনি কি জানেন এ কফি দিয়েই আপনি রূপচর্চা করতে পারবেন।কফিতে থাকা ভিটামিন ও অ্যাসিডিক উপাদান ত্বকের যত্নে অনন্য।এই কফিই সৌন্দর্যচর্চার উপাদান হিসেবে বেশ কাজের ও জনপ্রিয়। ত্বকের যত্নে কফি ব্যবহারে কয়েকটি ঘরোয়া পদ্ধতি দেখে নিন।

 

বলিরেখা, শুষ্কতা এবং কালো দাগ দূর করে ত্বকে প্রাকৃতিকভাবে পুষ্টি জোগাতে কফির ফেসপ্যাক এর জুড়ি মেলা ভার।এক টেবিল চামচ কফি পাউডার

এক টেবিল চামচ মধু প্রথমে এই উপাদান দুটি ভালো করে মিশিয়ে একটি পেস্ট বানিয়ে নিন তারপর পুরো মুখে লাগিয়ে হালকা হাতে স্ক্রাব করে নিন। শুকানোর জন্য ২০ মিনিট অপেক্ষা করুন। এবার ঠান্ডা পানি দিয়ে ভালোভাবে মুখ ধুয়ে ফেলুন এবং হালকা কোনো মাইল্ড ফেসওয়াশ দিয়ে ধুয়ে ফেলুন।

 

ত্বক টানটান এবং উজ্জ্বল করতে কফির(Coffee) ‍গুঁড়া, টক দই এবং -চামচ মধু একসঙ্গে মিশিয়ে নিতে হবে। তারপর মিশ্রণটি পুরো ত্বকে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করে জল দিয়ে ধুয়ে ফেলতে হবে।সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করবেন। ত্বক উজ্জল এবং পরিষ্কার হবে।

 

 

রোজকার দিনে প্রায় আমাদের বাইরে বেরোতে হয় যার ফলে আমাদের শরীরে পড়ে যায় রীতিমতো ট্যান। এই ট্যান দূর করতে কফি দারুন কাজ করে।প্রথমে আধা কাপ কফিগুঁড়া ও এককাপের এক চতুর্থাংশ বাদামি চিনি মিশিয়ে তারপর মিশ্রণটির সঙ্গে অলিভ অয়েল বা নারিকেল তেল মিশিয়ে স্ক্রাব তৈরি করে নিতে হবে। কফিতে থাকা ক্যাফেইন শরীর থেকে বাড়তি তেল ও মরা চামড়া দূর করতে সাহায্য করে। এবং ট্যান দূর করে।

 

কফি (Coffee)ত্বককে টানটান রাখে, এটি সাহায্য করে এক্সফোলিয়েশনেওঅ্যালভেরা জেল ও কফির স্ক্রাব ব্যবহার করলে তা কোষগুলোকে উদ্দীপিত করে। সেইসঙ্গে উজ্জ্বল করে ত্বককেও। অ্যালোভেরা জেল এর সাথে কফি মিক্স করে এরপর এই স্ক্রাব মুখসহ ও শরীরের অন্যান্য অংশে ম্যাসাজ করুন। এভাবে দশ মিনিট রেখে ধুয়ে নিন।

Image source-google

আরও পড়ুন Hair fall:অঝোরে জল পরছে? চুল পরা বন্ধ করতেএবার ব্যবহার করুন এই কয়েকটি ঘরোয়া উপায়