মূল্যবৃদ্ধির বাজারে পেট্রোল-ডিজেলের পরিবর্তে বৈদ্যুতিক গাড়িকে বেছে নিচ্ছে মানুষ। অটোমোবাইল ডিলার সংস্থার দ্বারা সংকলিত তথ্যে এমনটাই উঠে আসলো। অটোমোবাইল ডিলার সংস্থা দ্বারা সংকলিত তথ্যের মাধ্যমে জানা যাচ্ছে গত আর্থিক বর্ষে ভারতে বৈদ্যুতিক গাড়ির(EV Sale) খুচরো বিক্রয় তিনগুণেরও বেশি বৃদ্ধি পেয়েছে। সবথেকে বেশি বিক্রি হয়েছে টু হুইলার।

তথ্য অনুসারে ২০২১-২২ অর্থবর্ষে বৈদ্যুতিক গাড়ির(EV Sale) মোট খুচরো ব্যবসা পৌঁছেছে ৪,২৯,২১৭ ইউনিটে। অন্যদিকে ২০২০-২১ অর্থবর্ষে বৈদ্যুতিক গাড়ির খুচরা ব্যবসা ছিল ১,৩৪,৮২১ ইউনিট। ২০২০-২১ অর্থবর্ষের তুলনায় বৈদ্যুতিক গাড়ি তিনগুণ বেশি বিক্রি হয়েছে গত অর্থবর্ষে।

জানা যাচ্ছে বৈদ্যুতিক গাড়ি(EV Sale) বাজারের ৮৫.৩৭ শতাংশ নিয়ে ১৫,১৯৮ ইউনিট গাড়ি বিক্রি করে তালিকার প্রথম স্থানে রয়েছে টাটা মোটরস। দ্বিতীয় স্থানে রয়েছে এমজি মোটর ইন্ডিয়া যা গত অর্থবর্ষে ২,০৪৫ টি ইউনিট বিক্রি করে ১১.৪৯ শতাংশ বাজার দখল করেছিল। ১৫৬ এবং ১২৮ টি ইউনিট বিক্রি করে যথাক্রমে তালিকার তৃতীয় ও চতুর্থ স্থানে আছে মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা এবং হুন্ডাই মোটর ইন্ডিয়া।

টু হুইলার গাড়ির ক্ষেত্রে গত অর্থবর্ষে ৬৫,৩০৩ ইউনিট গাড়ি বিক্রি করে তালিকার প্রথম স্থানে রয়েছে হিরো ইলেকট্রিক। দ্বিতীয় স্থানে ৪৬,৪৪৭ ইউনিট বিক্রি করে রয়েছে ওকিনাওয়া অটোটেক। তৃতীয় স্থানে রয়েছে অ্যাম্পিয়ার ভেহিকেলস। তারা গত অর্থবছরে বিক্রি করেছিল ২৪,৬৪৮। অটোমোবাইল ডিলার্স অ্যাসোসিয়েশন এর দেওয়া এই তথ্য থেকে বোঝাই যাচ্ছে ভারতে দিন দিন বৈদ্যুতিক গাড়ি বিক্রি আরো বেড়ে যাচ্ছে।