এপ্রিলের গরমে নাজেহাল মানুষ। তার মধ্যেই আইএমডি(IMD) দিল্লিতে জারি করল কমলা সর্তকতা। পাঁচ বছরে এই প্রথম উষ্ণতম এপ্রিল পর্যবেক্ষণ করল রাজধানীর বাসিন্দারা। শনিবার গোটা দিল্লি এবং এনসিআর জুড়ে তাপপ্রবাহ আরও তীব্র হয়েছে। শনিবার দিল্লির তাপমাত্রা ছিল ৪২.৪ ডিগ্রী সেলসিয়াস যা গত পাঁচ বছরের মধ্যে উষ্ণতম।

জানা যাচ্ছে দিল্লির পার্শ্ববর্তী গুরুগ্রামে তাপমাত্রা ৪৫ ডিগ্রির আশেপাশে পৌঁছে গেছে শনিবার। আইএমডি(IMD) রবিবার দিল্লিতে কমলা সর্তকতা জারি করে জানিয়েছে শহরজুড়ে তীব্র তাপপ্রবাহ চলবে। আইএমডি জানিয়েছে শনিবার দিল্লির তাপমাত্রাকে ৫ বছরের সব থেকে উষ্ণ এপ্রিল মাস হিসাবে রেকর্ড করা হয়েছে। এর আগে ২০১৭ সালের ২১ এপ্রিল দিল্লিতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৩.২ ডিগ্রী সেলসিয়াস। তারপর পাঁচ বছরে এই প্রথম তাপমাত্রা ৪২ ডিগ্রী অতিক্রম করলো।

ভারতের আবহাওয়া বিভাগ বা আইএমডি(IMD) টুইট করে জানিয়েছিল, ‘রাজস্থান, পাঞ্জাব, হরিয়ানা, দিল্লি, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, বিহার এবং ঝাড়খণ্ডে আগামী পাঁচ দিন ভয়াবহ তাপপ্রবাহ থাকবে।’

আইএমডি আরও জানিয়েছে গত ৭২ বছরে এই প্রথমবার এপ্রিলের প্রথমাংশে এত বেশি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে দিল্লিতে। তবে স্বস্তির বিষয় এই যে আগামী মঙ্গলবার থেকে মেঘলা অবস্থা এই তাপপ্রবাহ থেকে কিছুটা স্বস্তি আনতে পারে।