ত্বক চর্চায় শসা কতটা কার্যকারিতা জানে না অনেকেই। গরমের দাপটে নাজেহাল সকলেই।আমাদের কমবেশি সবাইকেই বেরোতে হয় এই কাঠফাটা রোদে। সে চাকরির জন্য হোক, পড়াশোনা কিংবা বাড়ির কাজে। রোদ্দুরে ত্বক পুড়লে ক্ষতি হবেই, বর্তমান যুগে মানুষ নিজের সৌন্দর্য বাড়াতে নানারকম কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার করি কিন্তু এ সমস্ত জিনিস ব্যবহার না করে ঘরোয়া উপায়ে আপনি আপনার ত্বকের সৌন্দর্য বজায় রাখতে পারবেন। যেমন শসা আমারে ত্বকের জন্য অনেক উপকারী ।শসার মধ্যে আছে ৯৫% উপাদানই জল। শশার বিচিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ই এবং পটাশিয়াম যা, রিংকেল সহ বার্ধক্যের বিভিন্ন ছাপ দূর করে ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে। আজকে জেনে নিন ত্বক চর্চায় শসা( Cucumber)কে কিভাবে ঘরোয়া উপায়ে ব্যবহার করা যেতে পারে।

 

 

শসা মুখের উজ্জ্বলতা বাড়াতে এবং রুক্ষ ত্বকে বিশেষ কার্যকরী।একচামচ অ্যালোভেরা জেল  এর সাথে একটু গ্রেটেড শশা ভালো করে মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন এরপর সেটি পুরো মুখে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে  মৃদু উষ্ণ জলে মুখ পরিষ্কার করে নিন। এটি ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করবে।

 

চোখের ডার্ক সার্কেল কমাতে শশা( Cucumber) জুড়ি মেলা ভার। স্লাইস করে কেটে বা তুলার মধ্যে শশার রস লাগিয়ে চোখের উপর এক ঘন্টার মতো  রাখুন। নিয়মিত রোজ করার চেষ্টা করবেন। ডার্ক  সার্কেল  কমবে।

 

ব্রণের সমস্যা যেন এখন সবারই।ব্রন সমস্যা দূর করতে ২ চা চামচ শশার( Cucumber) রসের সঙ্গে গোলাপ জল এবং মুলতানি মাটি মিশিয়ে প্যাক তৈরী করুন।এটি মুখে ভালো মতো লাগিয়ে ২০ মিনিট রাখুন। শুকিয়ে গেলে হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করবেন। এটি নিয়মিত ব্যবহারে ব্রণ কমে যাবে।

 

মুখের রোদে পোড়া কালো দাগ দূর করতে শসা অনেক কার্যকারী।শশার( Cucumber) রসের সাথে  টম্যাটোর পেস্ট বানান। তারপর সেটি মুখে কালো অংশে লাগিয়ে হালকা হাতে ম্যাসাজ করুন এক থেকে দু মিনিট। তারপর সেটি ১৫ মিনিট মত রেখে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। এটি স্কিনকে আরো উজ্জ্বল এবং কালো দাগ দূর করতে করে তুলতে সাহায্যে করবে।

Image source-google

আরও পড়ুন Muri ghonto:বাঙালির প্রিয় জনপ্রিয় রেসিপি মুড়িঘন্ট, দেখে নিন রেসিপি