আমাদের দেশের বহু মানুষ এখনো পুষ্টিকর খাবার খাওয়া থেকে বঞ্চিত। মাছ-মাংস দূরের কথা, পুষ্টিগুণসম্পন্ন চাল তারা পায় না। তাদেরই কথা ভেবে কেন্দ্রীয় সরকারের(Central Government) তরফ থেকে নিয়ে আসা হলো এক নতুন প্রকল্প। জানানো হয়েছে সরকারি তরফ থেকে সরবরাহ করা হবে ফর্টিফাইড রাইস নামক এক অত্যন্ত পুষ্টিগুণসম্পন্ন চাল।

৮ ই এপ্রিল সরকারি প্রকল্পে এই বিশেষ পুষ্টিগুণসম্পন্ন চাল বিতরনের প্রস্তাবের অনুমোদন আনা হয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভার তরফে। এইবার এই প্রস্তাবটি পাবলিক ডিস্ট্রিবিউশন সিস্টেম এবং অন্যান্য প্রকল্পের অধীনে তিন পর্যায়ে বাস্তবায়িত হবে।

কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর সাংবাদিকদের জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির(Central Government) সভাপতিত্বে অর্থনৈতিক বিষয়ের মন্ত্রিসভা কমিটির বৈঠকে এই বিষয়ে প্রস্তাবটির অনুমোদন করা হয়েছে এবং এই খাতে ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়া এবং রাজ্য সংস্থাগুলি সরবরাহ ও বিতরণ এর জন্য ৮৮.৬৫ লক্ষ টন অতিরিক্ত পুষ্টি সমৃদ্ধ চাল সংগ্রহ করেছে।

সূত্রের খবর এই প্রকল্প বাবদ বার্ষিক ২৭০০ কোটি টাকা খরচা হবে কেন্দ্রের(Central Government)। জানা যাচ্ছে টার্গেট পাবলিক ডিস্ট্রিবিউশন সিস্টেম এর মাধ্যমে এটি বাস্তবায়িত হবে এবং ২০২৪ সালের জুনের মধ্যেই সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে এটি প্রয়োগ করা হবে।

সরকারি তরফে বিবৃতি জানানো হয়েছে এই অতিরিক্ত পুষ্টিগুণ সম্পন্ন চাল বিতরণ লক্ষ্যযুক্ত পাবলিক ডিস্ট্রিবিউশন সিস্টেম, জাতীয় খাদ্য নিরাপত্তা আইন, সমন্বিত শিশু উন্নয়ন পরিষেবা, প্রধানমন্ত্রী পোষণ শক্তি নির্মাণ ছাড়াও অন্যান্য কল্যাণমূলক প্রকল্পগুলির উপর ভিত্তি করে সারাদেশে সরবরাহ করা হবে।

কোন কোন তিনটি ধাপে বাস্তবায়িত করা হবে এই প্রকল্প?

জানা যাচ্ছে প্রথম পর্যায়ে সমন্বিত শিশু উন্নয়ন পরিষেবা, প্রধানমন্ত্রী পোষণ শক্তি নির্মাণ এবং প্রধানমন্ত্রী পোষণ যোজনা আনা হবে। দ্বিতীয় ধাপে এটি ২০২৩ সালের মার্চ মাসের মধ্যে সমগ্র লক্ষ্য যুক্ত পাবলিক ডিস্ট্রিবিউশন সিস্টেম এবং সমস্ত উচ্চচাপ যুক্ত জেলাগুলিতে প্রয়োগ করা হবে। দ্বিতীয় ধাপের পর দেশের অবশিষ্ট জেলাগুলিতে এই উদ্যোগটি বাস্তবায়িত করা হবে তৃতীয় ধাপে। পরিশেষে ২০২৪ সালের মার্চের মধ্যে সম্পন্ন করা হবে প্রকল্পটি।