কে চায়না সুন্দর দাগ মুক্ত ত্বক?গরমকাল এসে গেছে ,ইতিমধ্যেই রোদ, ধুলো, বালি, ঘাম বারোটাও বাজাচ্ছে ত্বকের আর ত্বকের ভাজে ভাজে এসব ধুলা জমে ত্বকের রঙ ও ত্বকের গুণগত মান দুটোই নষ্ট করে। যার ফলে আমারে ত্বকে নানা রকম কাল দাগ সৃষ্টি হয়।বর্তমান যুগে মানুষ নিজের সৌন্দর্য বাড়াতে নানারকম কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার করে। কিন্তু এই সমস্ত রাসায়সনিকযুক্ত প্রসাধনী ব্যবহার না করে সৌন্দর্যচর্চায় ভরসা রাখুন প্রাকৃতিক উপাদানে।মুখে বিভিন্ন কালো দাগ( Dark spot)দূর করতে ব্যবহার করুন এই ঘরোয়া উপায়।

 

মুখের কালো( Dark spot) দাগ দূর করতে দুধ ও মধু একসঙ্গে মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন এবং সেটি মুখের কালো অংশের ওপর উপর দশ মিনিট লাগিয়ে রাখুন। তারপর শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে নিন। টানা কয়েকদিনের ব্যবহারে আপনার মুখের দাগ উধাও হয়ে যাবে।

 

 

লেবু মুখের কালো দাগ ( Dark spot)দূর করতে বিশেষ কার্যকরী।

লেবুর রস এবং জল মিশিয়ে এরপর একটি কটন প্যাড এর সাহায্যে মিশ্রণটি আক্রান্ত জায়গাতে লাগান। 20-30 মিনিট পর্যন্ত রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে তিন থেকে চারবার ব্যবহার করবেন মুখের কালো দাগ দূর হবে।

 

 

টমেটোর মধ্যে আছে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ, যা মুখের কালো দাগ দূর করে এবং মুখের উজ্জলতা বৃদ্ধি করে।। টমেটোর ফেসপ্যাক কালো দাগ দূর করার জন্য অনেক উপকারী। টমেটো আর লেবুর একটা মিশ্রন বানান এবং নিয়মিত টমেটো এবং লেবুর ফেসপ্যাক পুরো মুখে লাগিয়ে শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন । লেবু এবং টমেটো হল কালো দাগ দূর করার জন্য একটি যাদুকরী সমন্বয়।

 

 

কাঁচা হলুদ আর মধু মিশিয়ে প্যাক তৈরি করে ত্বকে ব্যবহার করতে পারেন। এতে অনেক দ্রুত দাগ দূর হয়। এছাড়া ত্বকের কালো ছাপ দূর করতে কাঁচা হলুদ, মশুরীর ডাল একসাথে বেটে পেস্ট তৈরি করে মুখে লাগিয়ে ২০ মিনিট পরে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে অন্তত: ১ বার ব্যবহার করলে মুখের কালো দাগ দূর হয়।

 

 

অ্যালোভেরা এটি অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান সমৃদ্ধ মুখের কালো দাগ দূর। অ্যালোভেরা পাতা থেকে জেল বের করে মুখের কালো দাগ যুক্ত অংশে লাগান। আধঘন্টা মত রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন। রোজ রাতে ঘুমানোর আগে করবেন।

 

Image source-google

আরও পড়ুন Banana: কলা দিয়ে চুল সিল্কি ও ঘন করার ঘরোয়া উপায়