এবার আর ওপেন বুক সিস্টেমে নয়, বরং অফলাইনে খাতা-কলমে হতে চলেছে যাদবপুরের(Jadavpur University) পরীক্ষা। ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টির ১৫ টি বিভাগ নিয়ে গত বুধবার একটি বৈঠকের আয়োজন করা হয়েছিল। সেই বৈঠকের অনলাইনে পরীক্ষা দেওয়ার প্রস্তাব উঠেছিল। কিন্তু শুক্রবার জানিয়ে দেওয়া হয় যে আগের নিয়ম অর্থাৎ অফলাইনে পরীক্ষা নেওয়া হবে।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের(Jadavpur University) ইঞ্জিনিয়ারিং পড়ুয়াদের দাবি ছিল খাতায়-কলমে নয় বরং ওপেন বুক সিস্টেমে পরীক্ষা হোক। পরে পড়ুয়ারা বিক্ষোভ করায় ডিন প্রস্তাব দিয়েছিলেন অফলাইনে ওপেন বুক সিস্টেমে পরীক্ষা দিক পড়ুয়ারা। বলা হয়েছিল প্রতি পেপারে তিন ঘণ্টার পরিবর্তে চার ঘণ্টা বরাদ্দ করা হবে এবং একশোর বদলে ৭০ নম্বরে পরীক্ষা নেওয়ার প্রস্তাব দেওয়া হয়। এ বিষয়ে শুক্রবার এর মধ্যে সমস্ত বিভাগগুলির কাছে মতামত চেয়েছিল কতৃপক্ষ।

কিন্তু এক্সাম বোর্ড যেহেতু আগেই অফলাইনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছিল তাই ইঞ্জিনিয়ারিং এর এক্সাম কমিটির বৈঠক নিয়ে পরে প্রশ্ন ওঠে। উপাচার্য সুরঞ্জন দাস বৃহস্পতিবার বিভাগীয় প্রধানদের চিঠি দিয়ে জানান যে ওই বৈঠকটি অবৈধ এবং পরীক্ষা সংক্রান্ত কোন সিদ্ধান্ত নিতে হলে কলা, বিজ্ঞান ও ইঞ্জিনিয়ারিং তিনটি বিভাগকেই ডাকতে হতো।

কিন্তু বুধবার কেবলমাত্র ইঞ্জিনিয়ারিং-এর বৈঠক ছিল। নিয়ম অনুযায়ী কোন একটি ফাকাল্টি পরীক্ষা পদ্ধতি সম্বন্ধে সিদ্ধান্ত গ্রহণ করতে পারে না। পাশাপাশি আগে করোনা আবহে পরীক্ষা অনলাইন হলেও এখন সবকিছু স্বাভাবিক। তাই অফলাইন পরীক্ষাতেই জোর দিচ্ছে বিশ্ববিদ্যালয়(Jadavpur University)।