হলুদের (Turmeric ) ব্যবহার যুগ যুগ ধরে হয়ে আসছে। হলুদে আছে হাজারো ঔষুধি গুনাগুন। রূপ চর্চার জন্য হলুদের খ্যাতি যুগ যুগ ধরে। হলুদে আসছে অ্যান্টি-ব্যাকটেরিয়া যা ব্রণও কমাতে সাহায্য করে। কাঁচা হলুদ ত্বক পরিষ্কার করে , উজ্জ্বল করে আর রোদে পোড়া ভাব দূর করা, ত্বককে সজীব করে তোলা ছাড়াও অসংখ্য গুণ আছে এই উপকরণটির। আজ জেনে নিন হলুদের কিছু গুণাবলী।

 

 

নিমপাতা, হলুদ, (Turmeric )একসঙ্গে বেটে মুলতানি মাটির সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন দিয়ে ব্রণের উপর লাগান এবং শুকিয়ে গেলে ঠান্ডা জলদিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই থেকে তিন দিন করতে হবে। , হলুদ ব্রন প্রতিরোধে অনেক উপকারী।

 

 

এক টেবির চামচ মধু, কয়েক ফোঁটা গোলাপজল ও সামান্য হলুদের গুঁড়ো একসঙ্গে মিশিয়ে মুখে লাগান। ১৫ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন। এটি ত্বককে এক নিমিষেই উজ্জ্বল করবে।

 

হলুদের রস(Turmeric ) তৈলাক্ত ত্বকের অতিরিক্ত তেল তেলে ভাব দূর করতে অনেক উপকারি। এটি ভিটামিন সি ও চন্দনের গুড়ার সাথে মিশে ত্বকের অতিরিক্ত তেল নিঃসরণে সাহায্য করে। এক চামুচ চন্দনের গুড়ার সাথে আধা চামুচ হলুদ গুড়া আধা কাপ কমলার রসে মিশিয়ে ভালোভাবে পেষ্ট করে মুখে মেখে কিছুক্ষন অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

 

ত্বকের যত্নে এবং উজ্জ্বল, সুন্দর ত্বক পেতে কাঁচা হলুদের জুড়ি মেলা ভার । এক চামচ হলুদ গুঁড়ো এবং কাঁচা দুধ আর বেসন মিক্স করে মুখে লাগান। মুখের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

Image source -google

আরও porunMango lassi:এই গরমে প্রাণ জুড়াতে বানিয়ে ফেলুন গরমে ঠাণ্ডা ঠাণ্ডা আমের লস্যি