করোনাকালে সাধারণ মানুষের জীবনের সাথে সাথে অতিমারির প্রভাব পড়েছিল ভারতের বাণিজ্যিক ক্ষেত্রে। পর্যটন বিভাগ তার মধ্যে অন্যতম। তাই এবার পর্যটকদের আকৃষ্ট করতে অভিনব উদ্যোগ গ্রহণ করল জম্মু ও কাশ্মীরের(Jammu and Kashmir) পর্যটন বিভাগ। কি সেই উদ্যোগ?

জানা যাচ্ছে পর্যটকদের আকৃষ্ট করতে শ্রীনগরের টিউলিপ গার্ডেনে সাতদিনের ঐতিহ্যবাহী ও সাংস্কৃতিক খাদ্য উৎসবের আয়োজন করেছে জম্মু-কাশ্মীরের(Jammu and Kashmir) পর্যটন বিভাগ। এই উৎসবটির ফলে প্রচুর পরিমাণে দেশী এবং বিদেশী পর্যটকরা আকৃষ্ট হন এবং জম্মু-কাশ্মীর এর স্বাদ এবং গন্ধ উপভোগ করতে তারা অধীর আগ্রহে অপেক্ষা করেন।

পর্যটন বিভাগের আয়োজিত এই ফুড ফেস্টিভ্যালে বেশ কয়েকটি স্টলে ওয়াজওয়ান নামক পরিচিত ঐতিহ্যবাহী খাবার, ঐতিহ্যবাহী রুটি কাউন্টার এবং জাফরান কেহওয়ার মতো বিখ্যাত মিষ্টি গরম পানীয় সরবরাহ করা হয়। এই ফেস্টিভ্যাল সম্পর্কে জম্মু-কাশ্মীরের পর্যটন সচিব সারমাদ হাফিজ জানিয়েছেন, ‘আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি যে সংস্কৃতি, ঐতিহ্য, শিল্প ও কারুশিল্প এবং উপত্যকার উদ্যানপালন সম্মিলিতভাবে জম্মু ও কাশ্মীরকে পর্যটনের জন্য সেরা জায়গা করে তোলে।’

এই মুহূর্তে টিউলিপ উৎসবের জন্য শ্রীনগরের টিউলিপ বাগানে প্রতিদিন হাজার হাজার দর্শনার্থী ভিড় করছেন। জানা যাচ্ছে জম্মু-কাশ্মীরের(Jammu and Kashmir) পর্যটন বিভাগ চলমান টিউলিপ উৎসব চলাকালীনই খাদ্য উৎসবের আয়োজন করেছে। এই উৎসব ২৩ শে মার্চ ২০২২ থেকে শুরু হয়েছে যা চলবে এপ্রিলের শেষ সপ্তাহ অবধি।