সম্প্রতি ভারত রাশিয়ার থেকে অপরিশোধিত তেল কেনার চুক্তি স্বাক্ষর করেছে। রাশিয়ার বৈদেশিক বানিজ্যে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা চাপানোয় সরাসরি টাকা- রুবেল লেনদেনের মাধ্যমে বাণিজ্য করার কথা ভাবছে ভারত ও রাশিয়া। তাই ভারতের প্রতি তীব্র অসন্তোষ প্রকাশ করেছিল আমেরিকা(United States), অস্ট্রেলিয়া(Australia)।

কিন্তু এদিন মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র নেড প্রাইস(Ned Price) সম্পূর্ণ ভিন্ন কথা বলেন। তিনি বলেন মার্কিন যুক্তরাষ্ট্র(United States) রাশিয়ার সাথে ভারতের সম্পর্ক পরিবর্তন করতে চাইছে না, বরং সেটি ব্যবহার করতে চাইছে।

সাংবাদিকদের দেওয়া একটি সাক্ষাৎকারে নেড প্রাইস জানিয়েছেন, ‘বিভিন্ন দেশ রাশিয়ার সাথে তাদের নিজস্ব সম্পর্ক রাখতে চলেছে। এটি ঐতিহাসিকভাবে একটি সত্য; এটি ভৌগলিকভাবেও সত্য। এটি এমন কিছু নয় যা আমরা পরিবর্তন করতে চাইছি। আমরা যা করতে চাইছি, তা হল – ভারত বা অন্যান্য আন্তর্জাতিক সম্প্রদায় যাতে এই অন্যায়ের বিরুদ্ধে উচ্চস্বরে প্রতিবাদ করে। বিনা প্ররোচনায়, পূর্বপরিকল্পিতভাবে আগ্রাসন বন্ধের জন্য ভারত সহ অন্যান্য দেশগুলিকে সেই লক্ষ্যে পৌঁছাতে হবে।’

সম্প্রতি রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ ভারত সফরে এসেছিলেন। সেই নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের(United States) কোনো উদ্বেগ আছে কিনা সে বিষয়ে সাংবাদিকরা প্রশ্ন করলে নেড প্রাইস জানিয়েছেন, ‘কিছু দেশের রাশিয়ান ফেডারেশনের সাথে তাদের দীর্ঘস্থায়ী সম্পর্কের কারণে, কিছু বাধ্যবাধকতা আছে। সেটা আমরা বুঝি। কিন্তু আমরা বলতে চাইছি – রাশিয়ার সঙ্গে দীর্ঘস্থায়ী সম্পর্কযুক্ত দেশগুলি ইউক্রেনে আগ্রাসনের বিরুদ্ধে স্পষ্ট বার্তা দিক।’

যেখানে ইউরোপীয় ইউনিয়ন ও আমেরিকা(United States) রাশিয়াকে অর্থনৈতিকভাবে কোণঠাসা করার চেষ্টা করেছে সেখানে রাশিয়াকে লেনদেনের বিকল্প পথ খুঁজতে সাহায্য করেছে ভারত। অন্যদিকে ডলারের বদলে নিজস্ব মুদ্রায় সৌদি আরব থেকে অপরিশোধিত তেল কেনার প্রস্তাব দিয়েছে চীন। যদিও এই প্রসঙ্গে নেড প্রাইসকে প্রশ্ন করা হলে তিনি তা এড়িয়ে যান। তবে এটা স্পষ্ট যে রাশিয়ার সাথে ভারতের বাণিজ্যিক সম্পর্ক থাকুক তা আমেরিকার পছন্দ নয়।