বাঙালি মানেই ভোজন রসিক। বাঙালি মানেই তাদের খাবারের মেনুতে মাছ, মাংস আর ডিমের কোনো না কোনো কিছু থাকতেই হবে। এর মধ্যে যেকোনো একটা না থাকলে যেনো তাদের খাওয়াটাই সম্পূর্ণ হয়না। আর তাই বাড়িতে যখন এইগুলো কিছুই মজুত থাকেনা তখন বাড়ির গিন্নীর মাথায় হাত পড়ে। কিন্তু এবার নতুন ধরনের রেসিপি(recipe) দিয়েও বাড়ির প্রতিটা সদস্যের মন জয় করতে পারবেন। চলুন তাহলে দেখে নিই কিভাবে তৈরি করবেন ধোকার ডালনা (dhokar dalna)এই রেসিপি।

 

 

 

 

ধোকার ডালনা (dhokar dalna)বানানোর জন্য লাগবে কাপ ছোলার ডাল বাটা (সারা রাত ভিজিয়ে রেখে সকালে বেটে নিতে হবে), পরিমান মতো সর্ষের তেল, ১ চা চামচ সাদা জিরা, ১ টা তেজপাতা, ১টা শুকনো লঙ্কা, ১ চা চামচ আদা বাটা, ১/২ চা চামচ ধনে গুঁড়া, ১/৪ চা চামচ জিরা গুঁড়ো, ১/২ চা চামচ হলুদ গুঁড়ো, ১ চা চামচ কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, স্বাদমত নুন আর চিনি, ১/৪ চা চামচ গরম মসলা গুঁড়ো, পরিমাণ মতো ঘি, ৩ টি এলাচ, ৩ টি লবঙ্গ, ১ টি দারচিনি।

 

সারা রাত ছোলার ডাল ভিজিয়ে রাখতে হবে। সকালে ভেজানো ছোলার ডালের সাথে নুন, হলুদ, কাচা লঙ্কা দিয়ে বেটে নিতে হবে। তারপর বাটা ডালকে কড়াইতে দিয়ে নাড়তে হবে যতক্ষন না জল শুকিয়ে যাচ্ছে।

 

তারপর তাকে ঠান্ডা করে চৌকো করে কেটে নিয়ে কড়াইতে তেল দিয়ে ভেজে নিন। ধোঁকা ভাজা হয়ে গেলে ওই তেলেই গোটা গরম মসলা, তেজপাতা দিয়ে ভেজে নিয়ে তাতে আদা বাটা, ধনে গুঁড়ো, জিরা গুঁড়ো, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো আর পরিমাণ মতো নুন দিয়ে মশলাকে কষতে থাকুন যতক্ষণ না মসলা থেকে তেল বেরুচ্ছে।

 

ভালো করে মশলা কষে নিয়ে আবার জল দিন। ঝোল ফুটে উঠলে এবার ভাজা ধোঁকাগুলো দিয়ে ফুটতে দিন। ১০ থেকে ১৫ ঢাকা দিয়ে রেখে দেওয়ার পর গ্রেভি ঘন হয়ে গেলে এবার গ্যাস বন্ধ করে গরম মসলা গুঁড়ো ও ঘি দিয়ে নামাতে হবে। তৈরি ধোকার ডালনা(dhokar dalna)।

Image source -google

  1. আরও পড়ুন Honey :রূপচর্চায় মধুর গুনাগুন এবং উপকারিতা