মধু এমন একটা প্রাকৃতিক উপাদান যা আমাদের স্বাস্থ্যের জন্য ভালো তো বটেই তেমনি আমাদের রূপচর্চাতেও বিশেষ কার্যকরী। মধুতে আছে এতে আছে অ্যান্টিঅক্সিডেন্ট ও পুষ্টিকর নানান উপাদান।ত্বকের আদ্রতা ধরে রাখতে, বলিরেখা কমিয়ে ত্বক টানটান করতে ও ক্ষতিকর ব্যাকটেরিয়ার হাত থেকে ত্বক সুরক্ষিত রাখতে মধুর জুড়ি মেলা ভার। আজকে জেনে নিন মধুকে কিভাবে ঘরোয়া উপায়ে কাজে লাগিয়ে রূপচর্চা করা যায়।

 

মধু (Honey)মুখের শুষ্কতা দূর করতে অনেক কার্যকারী। রোজ স্নান করার আগে এক চামচ মধু পুরো মুখে ম্যাসাজ করবেন। কুড়ি থেকে পঁচিশ মিনিট পর হালকা গরম করে ধুয়ে নেবেন। মুখের শুষ্কতা ভাব কমে যাবে এবং মুখ মশ্চারাইজার এর কাজ করবে।

 

ইতিমধ্যে গরমকাল পড়ে গেছে। কোন কোন কারণে আমাদের বাড়ি থেকে বেরোতেই হয়। যার ফলে আমাদের ত্বক রোদে পুড়ে যায় অর্থাৎ ট্যান পরে। মধুর মধ্যে রয়েছে অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান যা ত্বকের রোদে পোড়া ভাব দূর করতেসাহায্য করে। রোজ মধুর সঙ্গে অ্যালোভেরা জেল মিশিয়ে মুখে এবং শরীরে লাগান। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন।আস্তে আস্তে মুখের ট্যান পড়া কমে যাবে।

 

 

ত্বকের যত্নে এবং উজ্জ্বল, সুন্দর ত্বক পেতেমধু ব্যবহার করুন। এক চামচ মধুর সঙ্গে হলুদ গুঁড়ো এবং কাঁচা দুধ মিক্স করে মুখে লাগান। মুখের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

 

ব্রণ দূর করতে মধুর (Honey)বিশেষ কাজ করে।মধুর অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান ত্বকের লালচেভাব ও জ্বালাপোড়া কমিয়ে ত্বক ব্রণের হাত থেকে রক্ষা করবে।এক টেবিল চামচ মধুর সঙ্গে এক টেবিল চামচ টকদই মিশিয়ে মুখে লাগান। ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। এটি তৈলাক্ত ত্বকের জন্য বেশ কার্যকর। সপ্তাহে দুই থেকে তিনদিন ব্যবহার করবে। ব্রণ থেকে মুক্তি পাবেন।

 

মধু(Honey) কন্ডিশনার হিসেবে খুব ভালো কাজ দেয়। মধু ও নারকেল তেল একসঙ্গে মিশিয়ে নিয়ে পুরো চুলে লাগান।রুক্ষ, শুষ্ক চুলের জন্য মিশ্রণটি ভালো কাজ দেয়। মিশ্রণটি ২০ মিনিট লাগিয়ে রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন।

Image source -google

আরও পড়ুন Ice: সুন্দর সতেজ ত্বকের জন্য জেনে নিন বরফের ব্যবহার