বরফ(Ice) আমাদের ত্বক চর্চায় বিশেষ কার্যকরী।বরফ যে শুধু আপনার মুখের ত্বককে ঠান্ডা স্বস্তি দেয় তাই নয়, এই বরফের সাহায্যে আপনার মুখের রোমকূপের খোলা ছিদ্রগুলিও বন্ধ হয়ে যায়, ফলে ত্বক পরিষ্কার থাকে। রোদে পুড়ে মুখে কালচে ভাব দূর করে। এছাড়াও রোজ বরফ মুখে ঘষলে মুখের উজ্জ্বলতা বৃদ্ধি পায়। চলুন জেনে নিন বরফকে কিভাবে ব্যবহার করতে পারবেন।

 

যাদের মুখ তেলতেলে।পুরো বছর জুড়েই তাদের মুখের রোমকূপ থেকে অতিরিক্ত তেল নিঃসরণের সমস্যা দেখা দেয়। তারা রোজ সকালে ঘুম থেকে উঠে কিংবা রাতে ঘুমাতে যাবার সময় বরফের(Ice) টুকরো কে কাপড়ে বেঁধে ওটা মুখে ম্যাসাজ করবেন এতে মুখের তৈলাক্ত ভাব কমে যাবে।

 

 

গরমকাল পড়ে গেছে।কোন না কোন কারনে আমাদের সবাইকে একবার না হলেও বাড়ি থেকে বেরোতেই হয়। এমনিতেই যার ফলে আমাদের মুখে এবং শরীর রোদে পুড়ে যায়। এই রোদে পোড়া ভাব দূর করতে অ্যালোভেরা জেলটিতে মধু মিশিয়ে একটি আইস ট্রেতে রেখে জমিয়ে নিন।রোজ বাইরে বেরোনোর আগে মুখে ওই অ্যালোভেরা বরফ দিয়ে মুখের ম্যাসাজ করবেন রোদে পোড়া ভাব দূর হবে।

 

আজকাল প্রায় সবার সমস্যা চোখের নিচে ডার্ক সার্কেল বা কালো দাগ। এই ডার্ক সার্কেল দূর করতে গ্রিন টি ব্যাগ ব্যবহার করে প্রথমে গ্রিন টি তৈরি করে নিয়ে সেটি ডিপ ফ্রিজের মধ্যে ঢুকিয়ে গ্রিন টিয়ের আইস কিউব বানান। রোজ সময় করে মুখে চোখের নিচে করবেন আস্তে আস্তে ডাক সার্কেল দূর হয়ে যাবে।

 

 

ত্বকের এক্সফলিয়েশনের জন্য বরফ (Ice)দারুন কার্যকরী। এক্সফলিয়েশনের ফলে ত্বকের উপরিভাগের মরা চামড়া দূর হয়।তরল দুধ দিয়ে বরফের টুকরো বানিয়ে সেটা ব্যবহার করতে হবে। দুধের ল্যাকটিক অ্যাসিড মরা চামড়া দ্রুত তুলে ফেলতে সাহায্য করে।

 

অনেক সময়ে মেকআপ করার পর মুখ ঘামতে শুরু করে যার ফলে পুরো মুখি খারাপ হয়ে যায়। মেকআপ করার আগে এক টুকরো বরফ নিয়ে মুখে ও ঘাড়ে ঘষবেন। ঘাম কম হবে।এরপর মেকআপ ব্যবহার করলে, মেকআপ অনেক দীর্ঘসময় স্থায়ী হবে

Image source -Google

আরও পড়ুন Paneer butter masala:রেস্তোরাঁর মত পনির বাটার মশলা এবার বানিয়ে ফেলুন বাড়িতেই