মেট্রোতে যাত্রীদের সংখ্যা ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। ফলে চাপ বাড়ছে মেট্রোরেলের ওপর। তাই যাত্রী চাপ কমাতে আগামী সপ্তাহ থেকেই বাড়ছে কলকাতা মেট্রোর(Kolkata Metro) সংখ্যা। এর আগে বলা হয়েছিল যে ভবিষ্যতে মেট্রোরেলের সংখ্যা বাড়ানো হতে পারে তবে তা আলোচনার পর্যায়ে ছিল। কিন্তু বৃহস্পতিবার মেট্রোরেলের জেনারেল ম্যানেজার অরুণ অরোরা সাংবাদিক বৈঠক করে জানান যে এবার থেকে ২৭৬ এর বদলে ২৮৪ বার কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত চলাচল করবে মেট্রো।

যাত্রী চাপ বেড়ে যাওয়ার ফলে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে মেট্রো রেল কর্তৃপক্ষ। তবে পরবর্তীকালে মেট্রো(Kolkata Metro) চলাচলের সময় সীমা বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। যদিও সেই সিদ্ধান্ত এখনো আলোচনার পর্যায়ে রয়েছে।

করোনা বিধিনিষেধ শিথিল হতেই দৈনন্দিন জীবনে আবার আগের মত স্বাভাবিক অবস্থায় ফিরে যাচ্ছে। ফলে এক ধাক্কায় অনেকটাই বেড়ে গেছে যাত্রীসংখ্যা। পরিসংখ্যান অনুযায়ী প্রতিদিন প্রায় সাড়ে চার লক্ষেরও বেশি মানুষ কলকাতা মেট্রোয়(Kolkata Metro) এখন যাতায়াত করেন। যাত্রীদের তুলনায় মেট্রোরেল পর্যাপ্ত নয়। তাই অবিলম্বে মেট্রোর সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

এর পাশাপাশি রাতের মেট্রোর সময় কিছুটা বাড়ানো হবে বলে জানা যাচ্ছে। বর্তমানে সোম থেকে শনি সকাল সাতটায় দুই প্রান্তিক স্টেশন কবি সুভাষ এবং দক্ষিনেশ্বর থেকে প্রথম মেট্রো ছাড়ে। রাতের শেষ মেট্রোটি দক্ষিনেশ্বর থেকে ৯:১৮-এ এবং দমদম ও কবি সুভাষ থেকে ৯:৩০-এ ছাড়ে। ভবিষ্যতে এই সময়সীমা বাড়ানো হবে বলে জানা গিয়েছে। অন্যদিকে কিছুদিন পরেই অর্থাৎ এপ্রিল মাসের মধ্যে চালু হয়ে যেতে পারে সেক্টর ৫ থেকে শিয়ালদহ মেট্রো পরিষেবা।