ইতিমধ্যেই গরমকাল চলে এসছে। আমাদের কমবেশি সবাইকেই বেরোতে হয় এই কাঠফাটা রোদে। সে চাকরির জন্য হোক, পড়াশোনা কিংবা বাড়ির কাজে। রোদ্দুরে ত্বক পুড়লে ক্ষতি হবেই, একা সানস্ক্রিনের সাধ্য নেই তা থেকে আপনাকে রক্ষা করার। একটু হলেও ট্যান (tan)পড়বে আপনার ত্বকে। কিন্তু কিছু ঘরোয়া উপায় আছে যা দিয়ে আপনি সহজেই মুখের ট্যান ওঠাতে পারবেন।

 

ট্যান (tan)দূর করতে পরিমাণমতো টক দই যথেষ্ট। এর জন্য আপনাকে ভালো করে টক দই ফেটিয়ে নিয়ে মুখে, গলায়, ঘাড়ে এবং বাকি ট্যান দ্বারা ক্ষতিগ্রস্ত অংশে লাগিয়ে নিন। মিনিট ২০ পর স্নান করে ফেলুন

টক দই-এর মধ্যে এমন কিছু এনজাইম রয়েছে যা ট্যান দূর করতে সাহায্য করে এবং ত্বকের দাগ-ছোপ ও রুক্ষতাও দূর করে। প্রতিদিন স্নানের আগে ব্যবহার করুন।

 

: টোম্যাটো ছেঁচে রস বের করে নিয়ে মুখে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে নিন। টোম্যাটো প্রাকৃতিক ট্যান রিমুভার হিসেবে আদর্শ, তবে অনেকের অ্যালার্জি হয় টোম্যাটোর রসে, সে ক্ষেত্রে ব্যাবহারনা করতেও পারেন।

 

 

মুসুর ডাল খুব ভাল প্রাকৃতিক স্ক্রাব এছাড়াও তার সঙ্গে যখন আপনি টমেটো এবং অ্যালোভেরা মেশাচ্ছেন তখন একটি শক্তিশালী ট্যান রিমুভাল প্যাক তৈরি হয়ে যাচ্ছে। টমেটো ন্যাচারাল ব্লিচের কাজ করে এবং অ্যালোভেরা ত্বকের নানা সমস্যা দূর করে ত্বক নমনীয় করে তোলে।

 

ত্বকের ট্যান(tan) দূর করতে বেসন, হলুদ এবং লেবুর রস মিশিয়ে লাগান। ৩০ মিনিট রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন। ত্বক উজ্জ্বল হবে! তবে হ্যাঁ অবশ্যই ট্যান রিমুভ করার পর সঙ্গে সঙ্গে রোদের সামনে বেরোবেন না কারণ সেই সময়ে ত্বক ক্ষতিগ্রস্ত হতে পারে।

Image source -Google

আরও পড়ুন Chingri malai curry: চটজলদি দেখে নিন বাঙালির প্রিয় চিংড়ির মালাইকারির রেসিপি