গরমকাল এসে গেছে ,ইতিমধ্যেই রোদ, ধুলো, বালি, ঘাম বারোটাও বাজাচ্ছে ত্বকের। শুধু তাই নয় ট্যান পরছে মুখে।একটাই উপাদান যদি চান যেটা মেখে ত্বকের সম্পূর্ণ যত্ন নেওয়া যায় তাহলে সেই উপাদান হল টক দই। গরমকালে ত্বকের সমস্যা মেটাতে চলুন শুনে নিন টকদই(Yogurt )এর কিছু টিপস।

 

দুধ জ্বাল দিয়ে আপনি খুব সহজেই বাড়িতে দই বানাতে পারবেন । এছাড়াও দোকান থেকেও কিনে আনতে পারেন। তবে অবশ্যই টক যেমন খাবেন তেমন মুখেও লাগাতে পারবেন , যার মধ্যে অতিরিক্ত কোনো চর্বি থাকে না। গরমের সময়ে টক দই শরীর ঠান্ডা রাখতে মূখ্য ভূমিকা রাখে।

 

দই (Yogurt )অনেকটা মুখের মনের টোনারের মতো কাজ করে।এছাড়াও দইয়ের মধ্যে অনেক ভিটামিন, প্রোটিন, ক্যালসিয়াম এবং থাকে যা আপনার ত্বককে আর্দ্র রাখে এবং যেকোনো রকমের সমস্যা অনেকটাই কমে যায়।

 

প্রথমেই মুখে ভালো করে মাখতে হবে তারপর মাখার পর বেশিক্ষণ ধরে তা রাখতে হবে। এই পদ্ধতি স্নানের আগেই রোজ করা যেতে পারে। মাইল্ড ফেস ওয়াস দিতে হবে। তারপরে ঠান্ডা জলে মুখ ধুয়ে তা নরম তোয়ালে দিয়ে মুছে নিতে হবে। তারপরে ফেস ক্রিম মেখে নিলে আর ত্বক থাকবে নরম আর উজ্জ্বল। এরকম সপ্তাহে তিনবার করে মুখে দই(Yogurt ) মাখলে আপনার মুখে লাগালে মুখের তৈলাক্ততা দূর হয়ে যায়। ত্বক পরিষ্কার ও মসৃণ থাকে