গত ২৪ শে ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার সামরিক বাহিনী হামলা চালানোর পর থেকেই যুদ্ধ থামেনি দুই দেশের মধ্যে। ইউক্রেনের ওপরে রাশিয়া একের পর এক বিধ্বংসী হামলা চালিয়ে গেলেও যুদ্ধক্ষেত্র থেকে সরে যায়নি ইউক্রেনও। এই পরিস্থিতিতে আবারও রাশিয়াকে আলোচনায় বসার আর্তি জানালেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি(Zelenskyy)।

শনিবার একটি ভিডিও বার্তায় জেলেনস্কি(Zelenskyy) বলেন,’আমি চাই এই কথা সবাই শুনুক, বিশেষ করে মস্কো। আবার আলোচনায় বসার সময় হয়েছে। আসুন আমরা কথা বলি। এবার ইউক্রেনের ভৌগলিক অখণ্ডতা পুনরুদ্ধারের সময় এসেছে। এখন ইউক্রেনের জন্য ন্যায়ের সময় এসেছে। আর এমনটা না হলে রাশিয়া এমন মারাত্মক ক্ষতির সম্মুখীন হবে যা তারা কয়েক প্রজন্মেও পূরণ করতে পারবে না।’

পাশাপাশি রুশ সেনাদের বিরুদ্ধে ত্রাণকার্যে বাধা দেওয়ার অভিযোগ জানিয়ে তিনি বলেন, ‘তারা ইচ্ছা করেই এমনটা করছে। রুশ বাহিনী যুদ্ধপরাধ করছে এবং এর একশো শতাংশ জবাব তাদের দিতে হবে।’

ক্রমাগত ইউক্রেনের ওপরে হামলা চালানোর পর ইতিমধ্যে ইউক্রেনের ১০ টি শহর দখল করে নিয়েছে পুতিন বাহিনী। অন্যদিকে ক্রেমলিনের আগ্রাসনকে নিন্দা করে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনকে যুদ্ধাপরাধী বলে ঘোষণা করেছে আমেরিকার সেনেট। পশ্চিমের বিভিন্ন দেশের অর্থনৈতিক দিক থেকে কোণঠাসা করার চেষ্টা করছে রাশিয়াকে। কিন্তু পশ্চিমী দেশগুলি নিষেধাজ্ঞার চোখরাঙানি দিলেও লড়াই থামাবে না রাশিয়া একথা স্পষ্ট করে দিয়েছেন পুতিন।

গতকাল পশ্চিম ইউক্রেনের লিভিভ এয়ারপোর্টের কাছে রুশ সেনারা মিসাইল হামলা চালিয়েছিল। এছাড়াও চেরনিহিভ এর মেয়র এর দাবি গত ২৪ ঘন্টায় রুশ সেনাবাহিনীর হামলায় মারা গেছেন ৫৩ জন সাধারণ নাগরিক।