২৪ ফেব্রুয়ারির পর থেকেই রাশিয়ার(Russia-Ukraine) একের পর এক মিসাইল হামলায় ধ্বংস হয়েছে ইউক্রেনের বহু শহর। কিন্তু এবার ইউক্রেনের অস্ত্রভাণ্ডার ধ্বংস করতে হাইপারসনিক ব্যালিস্টিক মিসাইল নিয়ে হামলা করলো রাশিয়া।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কোনাশেংকভ এর তরফে জানানো হয়েছে ইউক্রেনের ইভানো ফ্রাঙ্কিভিস্ক এলাকায় মাটির নিচে ইউক্রেনীয় অস্ত্রভাণ্ডার ছিল এবং সেখানে প্রচুর পরিমাণে মিসাইল এবং বিমান থেকে উৎক্ষেপণ যোগ্য গোলাবারুদ রাখা ছিল। ওই অস্ত্র ভান্ডার কে ধ্বংস করতেই রাশিয়া হাইপারসনিক ব্যালিস্টিক মিসাইল ‘কিনঝল’ ব্যবহার করে হামলা চালায়(Russia-Ukraine)।

সূত্রের খবর এই হাইপারসনিক ব্যালিস্টিক মিসাইল টির আঘাতে ইউক্রেনীয় অস্ত্রভান্ডার টি সম্পূর্ণ ধ্বংস হয়ে যায়। জানা যাচ্ছে এর আগে ইউক্রেনের যুদ্ধে(Russia-Ukraine) কোন রকম হাইপারসনিক ব্যালিস্টিক মিসাইল ব্যবহার করেনি রাশিয়া। কিন্তু এবার ইউক্রেনের অস্ত্রভাণ্ডার ধ্বংস করতে হাইপারসনিক মিসাইলের ব্যবহার করল রাশিয়া।

কিনঝল মিসাইলটি ২০০০ কিলোমিটারেরও বেশি দূরত্ব অতিক্রম করতে পারে। এর শব্দ কম কিন্তু গতি বেশি। কোনরকম বিমান বা মিসাইল প্রতিরক্ষা ব্যবস্থা দিয়ে এই হাইপারসনিক মিসাইলটিকে আটকানো যায় না। দশগুণ বেশি গতিতে এটি আছড়ে পড়ে লক্ষ্যস্থলে। ২০১৮ সালে রাশিয়া হাইপারসনিক ব্যালিস্টিক মিসাইল কিনঝল কে সর্বসমক্ষে এনেছিল।