রাশিয়ার ইউক্রেনের(Russia-Ukraine) ওপর সামরিক অভিযান চালানোর পর আজ ২৪ তম দিন অতিক্রান্ত হল। ইতিমধ্যেই ইউক্রেন-রাশিয়া(Russia-Ukraine) দুই দেশ মুখোমুখি শান্তি বৈঠকে বসলেও আলোচনার মাধ্যমে বের হয়নি কোন ফলাফল। ফলে যুদ্ধবিরতির বিষয়টি আপাতত ধোঁয়াশায় রয়েছে। কিন্তু আর সপ্তাহ দুয়েকের মধ্যে শান্তি চুক্তিতে সই না করলে জেলেনস্কিকে আত্মসমর্পণ করতে হবে, এমনটাই বার্তা দিলেন বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো।

সম্প্রতি একটি জাপানি টেলিভিশন চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো জানিয়েছেন, ‘ইউক্রেনকে প্রস্তাব দিয়েছে রাশিয়া। আমি খুব ভাল ভাবে জানি, প্রস্তাবটি সব দিক থেকেই সবচেয়ে গ্রহণযোগ্য। রাশিয়া ও ইউক্রেন একটি সমঝোতায় পৌঁছাক, এটা আজও সম্ভব। জেলেনস্কিকে শুধু এই প্রস্তাবে সই করতে হবে। কিন্তু যদি জেলেনস্কি সই করতে অসম্মত হন, তা হলে বিশ্বাস করুন, তাঁকে ক’দিনের মধ্যেই আত্মসমর্পণের নথিতে সই করতে হবে। কারণ রাশিয়া এই যুদ্ধে হারছে না, তা এক রকম নিশ্চিত।’

অপরদিকে সাম্প্রতিক একটি সাক্ষাৎকারে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন জানিয়েছেন তিনি কোনোভাবেই ইউক্রেনকে রাশিয়ার(Russia-Ukraine) থেকে আলাদা মনে করেন না। তাই ইউক্রেনকে নিজের অবস্থান স্পষ্ট করতে গেলে তা রাশিয়ার সঙ্গে অংশীদারিত্বের প্রেক্ষিতে করতে হবে, অন্য কোন উপায় নেই। মস্কোর সেই সাক্ষাৎকারে স্পষ্ট জানিয়েছেন পুতিন।

প্রসঙ্গত এই বেলারুশের মাধ্যমে ইউক্রেনে অনুপ্রবেশ করেছিল রাশিয়া। তারপরে শান্তি বৈঠক বেলারুশে হওয়ার কথা হলে জেলেনস্কি তাতে রাজি হননি। কিন্তু পরবর্তীতে তিনি রাজি হন এবং দুই দেশ বেলারুশ প্রান্তে শান্তি বৈঠকে বসে। আর এবার ইউক্রেনের যুদ্ধের গতি প্রকৃতি নিয়ে নিজের মত ব্যক্ত করলেন মস্কোর ঘনিষ্ঠ মিত্র বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো।