রাশিয়া ও ইউক্রেনের(Russia-Ukraine) সংঘর্ষের কুড়ি দিন ইতিমধ্যেই পেরিয়ে গেছে। কিন্তু দুই দেশের মধ্যে যুদ্ধবিরতির কোনরকম লক্ষণ স্পষ্ট নয়। অনবরত ঘাত প্রত্যাঘাতের মাঝে ইউক্রেন পরিণত হয়েছে ধ্বংসস্তূপে। রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে বসলেও কোনরকম সুফল মেলেনি। তাই এবার অবিলম্বে যুদ্ধ বন্ধ করার নির্দেশ দিল রাষ্ট্রসমূহের সর্বোচ্চ আদালত। রাশিয়াকে ইউক্রেনের(Russia-Ukraine) ওপর সামরিক অভিযান বন্ধ করার নির্দেশ দিল ইন্টারন্যাশনাল কোর্ট অফ জাস্টিস। বুধবার আন্তর্জাতিক আদালতটি এই নির্দেশ দেয়।

জানা যাচ্ছে রাষ্ট্রসঙ্ঘের আদালতে ১৩-২ ভোটের পরেই এই নির্দেশ দেওয়া হয়েছে। যুদ্ধ থামানোর পক্ষে সায় দিয়েছেন ১৩ জন বিচারপতি।

যারা যুদ্ধ থামানোর পক্ষে ভোট দিয়েছেন তারা হলেন- বিচারপতি জোয়ান ই দনঘ, বিচারপতি পিটার তোমকা, বিচারপতি রনি আব্রাহাম, বিচারপতি মহম্মদ বোনৌনা, বিচারপতি আব্দুলাকায়ি আহমেদ ইউসুফ, বিচারপতি জুলিয়া সেবুটিন্ডে, বিচারপতি দলবীর ভাণ্ডারী, বিচারপতি প্যাট্রিক লিপটন রবিনসন, বিচারপতি নওয়াফ সালাম, বিচারপতি ইউয়াসাওয়া ইউজি, বিচারপতি জর্জ নোলটে, বিচারপতি হিলারি চার্লসওয়ার্থ ও বিচারপতি অ্যাড হক ডৌডেট। এনাদের মধ্যে বিচারপতি দলবীর ভান্ডারী ভারতীয় বিচারপতি।

ইন্টারন্যাশনাল কোর্ট অফ জাস্টিস এর বিচারে বলা হয়েছে ইউক্রেন ও রাশিয়া(Russia-Ukraine) দুই দেশই যেন অবিলম্বে যুদ্ধ বন্ধ করে। ইউক্রেনের তরফে আদালতে বলা হয়েছিল যে রাশিয়া পরিকল্পনা করে গণহত্যা করছে। এই অভিযোগের ভিত্তিতেই শুনানি হয়েছিল রাষ্ট্রসংঘের আন্তর্জাতিক আদালতে।

গত ৭ মার্চ ১৫ জন বিচারপতির বেঞ্চে এই মামলার শুনানি শেষ হয়। তাদের মধ্যে ১৩ জন যুদ্ধ থামানোর সিদ্ধান্তে সায় দিয়েছেন। তারপর বুধবার রাষ্ট্রসঙ্ঘের সর্বোচ্চ আদালত এই নির্দেশ দেয়।