কথায় বলে ঢেকি স্বর্গে গিয়েও ধান ভাঙে। এরই বাস্তব উদাহরণ ‌হল সুশীল কুমার (Sushil Kumar)। কুস্তিগীর সাগর রানার খুনে অভিযুক্ত সুশীল কুমার (Sushil Kumar) আপাতত বন্দি রয়েছেন তিহাড় জেলে। দু’বারের অলিম্পিক্স পদকজয়ী নিজেকে ব্যস্ত রাখতেই নিলেন এই পন্থা। জেলের বন্দিদের কুস্তি এবং ফিটনেস অনুশীলন শেখানো শুরু করলেন তিনি।

নিজেকে ফিট রাখতে জেলে ফ্রি হ্যান্ড অনুশীলন করে থাকেন সুশীল (Sushil Kumar)। এ বার জেল কর্তৃপক্ষের অনুমতি পাওয়ার পর বাকি বন্দিদেরও তা শেখাতে পারবেন তিনি। এই মুহূর্তে সুশীলের কাছে কুস্তি এবং শারীরিক কসরতের অনুশীলন নিচ্ছেন ৬-৭ জন বন্দি। ভবিষ্যতে এই সংখ্যা আরও বাড়তে পারে বলে জানা গিয়েছে।

গত ২ বছর ধরে কোভিডের কারণে জেলে অনেক বিষয়ে নিষেধাজ্ঞা ছিল। কিন্তু সাম্প্রতিক কালে তা কমার পরে অনেক কিছু আবার চালু করা হয়েছে। তার পরেই সুশীলকে অনুমতি দিয়েছেন জেল কর্তৃপক্ষ।

গত বছর মে মাসে গ্রেফতার করা হয়েছিল সুশীলকে। জুন মাস থেকে তিহাড় জেলে রয়েছেন তিনি। সম্পত্তির বিবাদ নিয়ে দিল্লির ছত্রশল স্টেডিয়ামে খুন হয়েছিলেন সাগর রানা। সেখানে জড়িয়ে গিয়েছিল সুশীল (Sushil Kumar) এবং তাঁর সহযোগীদের নাম। তবে কুস্তি শেখার কারণে মানসিক ভাবে উজ্জীবিত থাকেন বন্দীরা।