যুদ্ধের মাঝে এক বড় সিদ্ধান্ত নিল রাশিয়া(Russia)। কাউন্সিল অফ ইউরোপ থেকে বেরিয়ে গেল পুতিনের দেশ। বৃহস্পতিবার কাউন্সিল অফ ইউরোপ থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা করে রাশিয়ার বিদেশমন্ত্রক। কাউন্সিল থেকে বেরিয়ে যাওয়ার কারণ হিসাবে এক বিবৃতিতে রাশিয়ার বিদেশমন্ত্রক জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন ও ন্যাটো দেশগুলি কাউন্সিল অফ ইউরোপের মন্ত্রিসভা কমিটিতে সংখ্যাগরিষ্ঠতার অপব্যবহার করছে। যার ফলে তারা মহাদেশের মানবিক ও আইনি প্রক্রিয়া কে ক্রমাগত ধ্বংস করে চলেছে। তাই তারা এই কাউন্সিল থেকে বিদায় নিয়েছে।

বিবৃতিতে রাশিয়ার বিদেশমন্ত্রক আরো বলে, যে রাশিয়া(Russia) কখনোই আন্তর্জাতিক আইন এর পরিবর্তে পশ্চিমী দেশগুলির নিয়ম ভিত্তিক আদেশ মেনে নেবে না।

প্রসঙ্গত, মহাদেশের মানবাধিকারের বড় সংস্থা এই কাউন্সিল অফ ইউরোপ। মোট ৪৭ টি দেশ নিয়ে গড়ে উঠেছে এই কাউন্সিল। কাউন্সিল এর মধ্যে ইউরোপীয় ইউনিয়নের ২৭ সদস্য রয়েছেন। পরে ১৯৯৬ সালে রাশিয়া কাউন্সিলটির ৩৯ তম সদস্য হিসেবে যোগদান করে।

অন্যদিকে জানা যাচ্ছে ইউক্রেন ও রাশিয়া দুই দেশই মানবতার স্বার্থে সমাধানের পথ খুঁজে রাজি হয়েছে। বৃহস্পতিবার দুই দেশের বিদেশমন্ত্রী মুখোমুখি বসেন এবং তারপরেই ইউক্রেনের বিদেশমন্ত্রী দিমিত্রো কুলেবা বলেন, “আমি ইউক্রেনে ইউক্রেনের নাগরিকদের দুর্ভোগ বন্ধ করতে চাই। রাশিয়ার দখলদার বাহিনীর হাত থেকে আমাদের অঞ্চলগুলিকে মুক্ত করতে যুদ্ধের অবসান চাই। সেই উদ্দেশ্য নিয়েই সব ধরনের চেষ্টা চালিয়ে যাচ্ছি।”