আগে শুয়োরের হার্ট ভালভ মানবদেহে বসানো বা শুয়োরের চামড়া দিয়ে স্ক্রিন গ্রাফটিং দেখেছি আমরা অনেকেই। কিন্তু মানবদেহে শুকরের অঙ্গ প্রতিস্থাপনের ঘটনা প্রথমবার হওয়ায় তা নজর কেড়েছিল গোটা বিশ্বের। ৫৭ বছরের ডেভিড বেনেট(David Bennett)-এর শরীরে ৭ জানুয়ারি শুকরের হৃদপিণ্ড প্রতিস্থাপন করা হয়। কিন্তু ৮ই মার্চ মারা যান তিনি। চিকিৎসকদের তরফ থেকে তার মৃত্যুর নির্দিষ্ট কোন কারণ জানানো হয়নি।

অস্ত্রপ্রচারকারী মেরিল্যান্ড হাসপাতাল থেকে বুধবার তার মৃত্যুর কথা ঘোষণা করা হয়। হাসপাতাল কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে,”বেশ কয়েক দিন আগেই তাঁর শারীরিক অবস্থার অবনতি হতে শুরু করে। যখন স্পষ্ট হয়ে যায় যে তিনি আর সুস্থ হবেন না, তাঁকে বিশেষ যত্নে রাখা হয়েছিল। তিনি তাঁর শেষ সময়ে পরিবারের সঙ্গে যোগাযোগ করতে পেরেছিলেন।”

বিরল অস্ত্রপ্রচার এবং ডেভিড বেনেট(David Bennett)-এর যত্নের জন্য তার পুত্র হাসপাতাল কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়েছেন। জানা যাচ্ছে শয্যাশায়ী ডেভিডের দেহে মানুষের হৃদপিণ্ড বসানোর ঝুঁকি ছিল অনেক। অন্য কোনো বিকল্প না থাকায় শূকরের হৃদপিণ্ড মানবদেহে সংস্থাপনের জন্য রাজি হয়ে যান তিনি। তবে শুকরের হৃদপিণ্ড মানবদেহে প্রতিস্থাপন এর ঘটনা এই প্রথম। চিকিৎসকদের মতে পশুর অঙ্গ মানবদেহে সফলভাবে প্রতিস্থাপিত করতে পারলে তা ভবিষ্যতে চিকিৎসা বিজ্ঞানে এক বিশাল ক্ষেত্রে দরজা খুলে দেবে।