বিকেল হলেই মনটা কেমন চা চা করে। আর চায়ের সাথে যদি টা হয় তাহলে বিকেল জমজমাট হয়ে ওঠে। তাই চায়ের সাথে এক স্পেশাল রেসিপি (recipe) নিয়ে হাজির হলাম আপনাদের কাছে। আজকের বিকালে চায়ের সাথে বানিয়ে নিন মাটন কচুরি। চলুন দেখে নিই কিভাবে বানাবেন এই রেসিপি (recipe)।

উপকরণ:

ময়দা: ২ কাপ

বেকিং সোডা: ১ চা চামচ

জোয়ান: ১/৪ চা চামচ

সেদ্ধ করা মটন কিমা: ৩০০ গ্রাম

পেঁয়াজ: ১টা বড় (কুচোনো)

আদা বাটা: ১ চা চামচ

রসুন বাটা: ১ চা চামচ

গুঁড়ো লঙ্কা: ১/২ চা চামচ

কাঁচালঙ্কা কুচি: ৫-৬টি

গরমমশলা গুঁড়ো: ১ চা চামচ

লেবুর রস: ১ চা চামচ

ধনেপাতা কুচি: ১/৪ কাপ

নুন ও চিনি: স্বাদ মতো

তেল: পরিমাণ মতো

প্রণালী:

নুন, বেকিং সোডা, তেল, জোয়ান আর পরিমাণ মতো জল দিয়ে নরম করে ময়দা মেখে নিন। ভেজা তোয়ালে দিয়ে ময়দার মণ্ডটি জড়িয়ে রাখুন আধ ঘণ্টা। এ বার সামান্য নুন দিয়ে মটন কিমা সেদ্ধ করে জল ঝরিয়ে রেখে দিন।

এ বার কড়াইতে তেল গরম করে আদা ও রসুন বাটা দিন। মিনিটখানেক নাড়াচাড়া করে পেঁয়াজ কুচি দিয়ে দিন। কয়েক মিনিট ভেজে কিমার সঙ্গে লঙ্কাগুঁড়ো, গরমমশলা গুঁড়ো মিশিয়ে ভাল করে কষিয়ে নিন। কিছু ক্ষণ পর রং বদলে আসলে আঁচ থেকে নামিয়ে ঠান্ডা করে নিন। তার পর উপর থেকে লেবুর রস ও ধনেপাতা কুচি মিশিয়ে নিন।

ময়দা মাখা থেকে একটু বড় মাপের লেচি কেটে নিন। ছোট ছোট লুচির আকারে বেলে নিন। দু’চামচ কিমার পুর দিয়ে খাস্তা কচুরির মতো মুড়ে হাতের চাপে চ্যাপ্টা করে নিন।

একদম কম আঁচে ডুবো তেলে ভাল মুচমুচে করে ভেজে তুলুন। টিস্যুতে অতিরিক্ত তেল শুষে নিন। তেঁতুলের চাটনি, ধনেপাতার চাটনি বা টম্যাটো সস্ দিয়ে গরম গরম পরিবেশন করুন।

আরো পড়ুন: Recipe: স্বাদ বদলাতে বাড়িতে বানিয়ে নিন কুমড়ো ডগার শুক্তো

Image source-Google

By Torsha