বয়স এখনো ৩-ও পেরোয়নি। তার আগেই এতটুকু বয়সেই বাংলার এক ছোট্ট শিশু কন্যার মুকুটে জুড়লো এক বিরাট পালক। এখন তাঁর বয়স মাত্র দু’বছর ১১ মাস। আর এইটুকু বয়সেই ইন্ডিয়া বুক অফ রেকর্ডসে নাম উঠলো কান্দির শ্রীকৃষ্ণপুর গ্রামের শিশুকন্যা ঋতু সরকারের।

এতটুকু বয়সের বিস্ময়কর এই শিশু যেন জ্ঞানের ভান্ডার। এই বয়স থেকেই খুব অল্প সময়ের মধ্যে সে বাংলা, হিন্দি এবং ইংরেজি ভাষায় মোট ৮০ টি কবিতা বলতে পারে। এছাড়াও মোট ৮০টি সাধারণ জ্ঞানের উত্তরসহ ৩০ ধরণের শাক সবজি, ৩৫ ধরনের ফলের নামও একেবারে ঠোঁটের গোড়ায় থাকে তাঁর। শুধু তাই নয়, কেউ বললে এগুলি সে হাতেও লিখে দেখিয়ে দিতে পারবে।

এছাড়া ৪০ ধরণের গাড়ির নাম, ৪৫টি ফুলের নাম, ৩৬টি পশু ও ৩০টি পাখির নাম-সহ বিভিন্ন বিষয়ে বলতে গিয়ে একটু আটকায় না এই শিশু। সাধারণত এই বয়সে অধিকাংশ শিশুরই মুখের বুলি ঠিক করে ফোটে না। কিন্তু এই বয়সেই একাধিক বিষয়ে জ্ঞান আহরণ করে ইতিমধ্যে সে জায়গা করে নিয়েছে ইন্ডিয়া বুক অফ রেকর্ডে।

মঙ্গলবার ডাকযোগ ইন্ডিয়া বুক অফ রেকর্ডস থেকে তার বাড়িতে শংসাপত্র এসে পৌঁছয়। এরপর পরিবারে খুশি নেমে আসে। শিশুর বাবা রাজু সরকার কাশ্মীরে বিএসএফ জওয়ান হিসেবে কর্মরত। শিশুর মা মধুশ্রী মোদক সরকার বলেন, মেয়ের পারদর্শিতাই আমরা চরম খুশি। আগামীতে আরও বড় কিছু করে দেখানোর জন্য মেয়েকে সেভাবেই তৈরি করছি।

 

আরো দেখুন:Malda:তীব্র গরমে মৃত্যু সেনা জওয়ানের!মর্মান্তিক ঘটনায় শোকের ছায়া নেমে এসেছে মালদা জেলায়