শীতকাল মানেই পিঠে পুলির মরশুম। এই শীতে ঘরে বানিয়ে নিন চমৎকার দুধ-বড়া পিঠা। নিশ্চয়ই ভাবছেন রেসিপি (Recipe) পাবেন কোথায়? চিন্তা নেই আজ সেই রেসিপিই (Recipe) শেয়ার করবো আপনাদের সাথে। চলুন দেখে নিই।

উপকরণ:

১. ময়দা

২. কোড়ানো নারকেল

৩. চিনি

৪. লবণ

৫. জল

৬. কাজু বাদাম কুচি

৭. কিসমিস

পদ্ধতি:

সব উপকরণ একসঙ্গে মিশিয়ে অল্প জল (পরিমান মতো) দিয়ে মেখে নরম ডো তৈরি করে নিতে হবে। তালের বড়া বানানোর জন্য যতটা নরম ডো তৈরি করা হয় সেভাবেই মেখে নিন সব উপকরণ।

দুধ জ্বাল দিয়ে কিছুটা ঘন করে নিতে হবে। দুধের সঙ্গে দিতে হবে এলাচ ও দারুচিনি। ফুটতে থাকা দুধের মধ্যে অল্প অল্প ময়দার ডো নিয়ে (বড়ার সেপে) দিয়ে দিতে হবে।

দুধের পরিমাণ বুঝে ময়দার মিশ্রণ দিতে হবে। দেওয়ার সঙ্গে সঙ্গে পিঠা নাড়া যাবে না। ১/২ বার ফুটে উঠলেই পিঠা দুধের উপর ভেসে উঠবে, তখনই চিনি ও লবণ দিয়ে হালকা হাতে নেড়ে দিতে হবে।

এরপর মেখে রাখা ময়দার ডো’তে চিনি ও লবণ দেওয়া আছে তাই দুধের মধ্যে চিনি ও লবণ দেওয়ার সময় একটু বুঝে দিতে হবে। দুধে পিঠা দেয়ার আগে চিনি দিলে পিঠা সেদ্ধ হবে না। তাই পিঠা দেওয়ার কিছুক্ষণ পর চিনি দিতে হবে।

অল্প সময় জ্বাল দিলেই (৫/৬ মিনিট) পিঠা সেদ্ধ হয়ে যাবে ও দুধ বেশ ঘন হয়ে যাবে, তখনই চুলা থেকে নামিয়ে নিন। দুধ একটু পাতলা থাকতেই নামিয়ে নিন। না হলে নামানোর পর ঠান্ডা হলে আরও ঘন হয়ে যাবে।

এবার সার্ভিং ডিশে পিঠা নিয়ে উপরে বাদাম কুচি ও কিসমিস ছড়িয়ে দিলেই পরিবেশনের জন্য তৈরি হয়ে যাবে দুধ বড়া পিঠা।

রেসিপি ও ছবি: ঝুমুর’স কিচেন

আরো পড়ুন:TRP: প্রকাশিত হলো এই সপ্তাহের টিআরপি তালিকা

Image source-Google

By Torsha