খাবার নিয়ে বাচ্চাদের বায়না লেগেই থাকে। আর সেই বায়না সামলাতে সামলাতে মাথায় হাত পড়ে মায়েদের। তাই এবার বাড়িতে তাদের মন জয় করে নিন দুর্দান্ত রেসিপি দিয়ে। বাড়িতে বাচ্ছাদের বানিয়ে নিন ফিশ কাঠি রোল। নিশ্চয়ই ভাবছেন কিভাবে বানাবেন এই রেসিপি (recipe)। চলুন দেখে নিই সেই রেসিপি (Recipe)।

উপকরণ:

আটা/ময়দা, বোনলেস মাছ (টুকরো করা), ২টো ডিম, পেঁয়াজ কুচি, শসা কুচি, আদা বাটা, রসুন বাটা,

টমেটো কুচি, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, স্বাদমতো নুন, এক চামচ চাট মশলা,

গাজর কুচি, বাঁধাকপি কুচানো, রঙবেরঙের ক্যাপসিকাম কুচি, কাঁচালঙ্কা কুচি, ধনেপাতা কুচি,

স্বাদ অনুযায়ী লবণ, রান্নার জন্য সাদা তেল।

প্রণালী:

মাছের টুকরোগুলি ভালো করে ধুয়ে নিয়ে তাতে আদা রসুন বাটা এবং নুন নিয়ে ম্যারিনেট করে রাখুন কিছুক্ষণ। একটা পাত্রে ময়দা মেখে নিন। কড়াইতে তেল গরম করে পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে থাকুন। পেঁয়াজ লালচে হয়ে এলে আদা বাটা, রসুন বাটা দিয়ে নাড়াচাড়া করুন।

আদা রসুনের কাঁচা গন্ধ চলে গেলে টমেটো কুচি, গাজর কুচি, বাঁধাকপি কুচানো, ক্যাপসিকাম কুচি, কাঁচালঙ্কা কুচি দিয়ে ফের কয়েক মিনিট ভেজে নিন। এ বার এতে ম্যারিনেট করে রাখা মাছ দিয়ে দিন।

জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, গরম মশলা গুঁড়ো আর স্বাদমতো নুন দিয়ে মাঝারি আঁচে রান্না করুন। প্রয়োজন হলে সামান্য জল ব্যবহার করতে পারেন। ঢাকা দিয়ে রান্না করুন, তাহলে সবজি ও মাছ ভালো ভাবে রান্না হয়ে যাবে। সবশেষে ধনেপাতা কুচি ছড়িয়ে নামিয়ে নিন।

ময়দার মণ্ড থেকে মাঝারি মাপের লেচি কেটে গোল রুটির আকারে বেলে নিতে হবে। চাটু গরম করে তার উপর অল্প তেল দিয়ে পরোটা ভাজতে থাকুন। রোলের মতো করেই পরোটার উপর ডিম দিয়ে ভেজে নিন।

এগরোল তৈরি হয়ে গেলে তার মধ্যে মাছের পুর দিন। এর সঙ্গে শসা কুচি, পেঁয়াজ কুচি দিন। ইচ্ছে মতো সস বা কাসুন্দি ব্যবহার করতে পারেন। এ বার রোল সঠিকভাবে মুড়ে নিলেই তৈরি ফিশ কাঠি রোল!

আরো পড়ুন:Dev: ২০২৪ এ আসছে বড় চমক, জানিয়ে দিলেন দেব

Image source – Google

By Torsha