জানেন মানুষের মৃত্যুর খবর আগাম টের পায় বিড়াল? কীভাবে বোঝে? কী ইঙ্গিত দেয়? গবেষণায় উঠে এলো চাঞ্চল্যকর রিপোর্ট!

বলা হয়, জন্ম-মৃত্যু-বিবাহ এই তিন নিয়ে বিধাতা, তাই কেউই বলতে পারেনা। কিন্তু জ্যোতিষবিদদের মতে মানুষের মৃত্যুর আগাম বার্তা পেয়ে যায় বিড়াল।কিন্তু কীভাবে?

অবশ্য এই প্রসঙ্গ উঠলেই,প্রথমে প্রসঙ্গ ওঠে ‘অস্কার-দ্য হসপিস ক্যাট’-এর। মৃত্যু আগাম বুঝে নেওয়ার দক্ষতা ছিল আমেরিকার এই বিড়ালের। আমেরিকার রোড আইল্যান্ডের ‘স্টিয়ার হাউস নার্সিং অ্যান্ড রিহ্যাবিলিটেশন সেন্টার’-এ থাকত অস্কার।হাসপাতাল কর্মীদের দাবি, অস্কার অসুস্থ রোগীদের মৃত্যুর কয়েক ঘণ্টা আগে তাঁদের বিছানায় গিয়ে ঘুমোত। কাজেই চিকিত্‍সাকেন্দ্রের কোনও কর্মী যদি দেখতেন যে, অস্কার কোনও রোগীর বিছানায় গিয়ে ঘুমোচ্ছে, তাঁরা ধরে নিতেন যে সেই রোগীর মৃত্যু আসন্ন।আর ঠিক তাই হতো। কয়েক ঘণ্টার মধ্যেই ওই রোগীর মৃত্যু হয়ে যেত।এইভাবে ২০১৫ সাল পর্যন্ত অস্কার প্রায় ১০০ জনের মৃত্যুর ভবিষ্যদ্বাণী করেছে।

তবে শুধুই অস্কার নয়। সব বিড়ালই মানুষ বা অন্য জীব-জন্তুর মৃত্যু আগে থেকেই বুঝতে পারে।

কীভাবে? মৃত্যুর কিছুক্ষণ আগে থেকে মানুষ বা অন্য পশুর শরীরে কিছু রাসায়নিক পরিবর্তন হয়, নিঃসৃত হয় কিছু জৈব রাসায়নিক পদার্থ। বিড়ালরা সেই জৈব রাসায়নিকের গন্ধই পায় যা মানুষ পায় না।

 

আরো দেখুন:Football Tournament:ভাঙড়-হাতিশালা সিক্সলেনে, ‘ভাই ভাই সংঘের’ পরিচলনায় ৮ দলীয় দিবারাত্র নকআউট মেগা ফুটবল টুর্নামেন্ট!