এবার সপ্তম শ্রেণি পাশেই মিলবে সরকারি চাকরি! তাও আবার হাইকোর্টে! কিভাবে আবেদন করবেন? জেনে নিন!

হ্যাঁ, এবার সপ্তম শ্রেণী পাশ করলেই হাইকোর্টে স্টেনোগ্রাফার, পিয়ন-সহ একাধিক পদে মিলবে সরকারি চাকরি। গত ৪ঠা ডিসেম্বর থেকে শুরু হয়েছে সেই আবেদন প্রক্রিয়া এবং আগামী ১৮ই ডিসেম্বরের মধ্যে বোম্বে হাইকোর্টের অফিসিয়াল ওয়েবসাইট bombayhighcourt.nic.in-এর মাধ্যমে আবেদন করতে পারবেন আগ্রহী প্রার্থীরা। এমনকি, স্নাতক পাশ প্রার্থীদের জন্যও নিয়োগের বিজ্ঞপ্তি জারি করেছে বোম্বে হাইকোর্ট। যেখানে মোট ৪,৬২৯টি শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে। যার মধ্যে স্টেনোগ্রাফারের ৫৬৮টি, জুনিয়ার ক্লার্কের ২৭৯৫টি এবং পিয়ন-সহ চতুর্থ শ্রেণির ১২৬৬টি পদ রয়েছে। এই সকল পদের জন্য আবেদনকারী প্রার্থীদের বয়স ১৮ বছর থেকে ৩৮ বছরের মধ্যে হতে হবে। তবে, সংরক্ষিত শ্রেণীর প্রার্থীদের সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় দেওয়া হয়েছে।

জানা গিয়েছে, স্টেনোগ্রাফার এবং জুনিয়ার ক্লার্ক পদের জন্য প্রার্থীদের স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পাশ করতে হবে। তবে, এলএলবি পাস প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। অন্যদিকে, পিয়ন-সহ চতুর্থ শ্রেণির পদের জন্য সর্বোচ্চ শিক্ষাগত যোগ্যতা সপ্তম শ্রেণি পাশ নির্ধারণ করা হয়েছে। উল্লেখ্য, সাধারণ বিভাগের প্রার্থীদের জন্য ১০০০টাকা এবং SC, ST, OBC, SBC ক্যাটাগরির প্রার্থীদের জন্য ৯০০ টাকা আবেদন ফি নির্ধারণ করা হয়েছে।

• কিভাবে করবেন আবেদন?

প্রথমে বোম্বে হাইকোর্টের অফিসিয়াল ওয়েবসাইট bombayhighcourt.nic.in ওপেন করতে হবে। এরপর এখানে দেওয়া Recruitment ট্যাবে ক্লিক করতে হবে। তারপর সংশ্লিষ্ট পদের জন্য আবেদন করতে লিঙ্কে ক্লিক করে New Registration-এ ক্লিক করুন এবং রেজিস্ট্রার করে মূল লিঙ্কে প্রবেশ করে আবেদনপত্র পূরণ করুন। এরপর আবেদনপত্রের সঙ্গে প্রয়োজনীয় নথি আপলোড করে অনলাইনে ফি দিয়ে আবেদনপত্রটি জমা দিন। প্রয়োজনে আবেদনপত্রটির প্রিন্ট নিয়ে রাখতে পারেন।

বিজ্ঞপ্তি অনুসারে জানা গেছে, লিখিত পরীক্ষা ও ইন্টারভিউয়ের মাধ্যমে প্রার্থীদের বাছাই করা হবে। পাশাপাশি নিয়োগ পরীক্ষার প্যাটার্ন বিজ্ঞপ্তির সঙ্গেই প্রকাশ করা হয়েছে। তবে, পরীক্ষার তারিখ এখনও প্রকাশ করা হয়নি। তাই বিস্তারিত জানতে ওয়েবসাইটটিতে চোখ রাখুন।

 

 

 

আরো দেখুন:আজ দিনভর চলবে বৃষ্টি,শুক্রবার থেকে বদল আসবে আবহাওয়ায়!মাথায় হাত আলু চাষীদের!কবে কমবে বৃষ্টি?জানাল হাওয়া অফিস!