আজকের মধ্যেই জরুরিভাবে ইউক্রেনে আটকে থাকা সমস্ত ভারতীয়দের কিয়েভ ছাড়ার পরামর্শ দিয়েছে ভারতীয় দূতাবাস(Indian Embassy)। গতকালই ভারতের বিদেশমন্ত্রক এর তরফে জানানো হয়েছে যে অপরেশন গঙ্গার অংশ হিসেবে ইউক্রেনে আটকে পড়া ২০০০০ ভারতীয়র মধ্যে ১৪০০ ভারতীয়কে ৬টি ফ্লাইটে ভারতে ইতিমধ্যে ফিরিয়ে আনা হয়েছে। বাকি আটকে পড়া ভারতীয়দের যে কোনোভাবেই হোক আজই জরুরিভাবে কিয়েভ ছাড়ার পরামর্শ দিল ভারতীয় দূতাবাস(Indian Embassy)।

তাদের তরফে জারি করা পরামর্শ বার্তায় জানানো হয়েছে ট্রেন পাওয়া গেলে ভালো, না হলে অন্য কোন উপায়ে যত শীঘ্রই সম্ভব কিয়েভ ছাড়ার। ভারতীয় দূতাবাসের(Indian Embassy) তরফে জানানো হয়েছে ২৪ ফেব্রুয়ারি থেকে দূতাবাসের কাছাকাছি থাকা ৪০০ জন পড়ুয়াকে ইতিমধ্যেই সফলভাবে ট্রেনে করে কিয়েভের বাইরে পাঠানো হয়েছে। আজ কিয়েভ থেকে পশ্চিম ইউক্রেনের দিকে হাজার জনেরও বেশি ভারতীয় পড়ুয়াকে পাঠানোর ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে।

গতকাল ভারতীয় দূতাবাসের(Indian Embassy) পক্ষ থেকে জানানো হয়েছিল যে কিয়েভে সপ্তাহান্তে কারফিউ তুলে নেওয়া হয়েছে। তাই পশ্চিম অংশে যাওয়ার জন্য পড়ুয়াদের রেলওয়ে স্টেশনে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছিল। জানা যাচ্ছে ইউক্রেন রেলওয়ে পড়ুয়াদের সরিয়ে নিয়ে যাওয়ার জন্য বিশেষ ট্রেনের ব্যবস্থা করেছে। পাশাপাশি ট্রেন ধরতে স্টেশনে যাওয়ার জন্য বাস এবং মেট্রোরও ব্যবস্থা রাখা হয়েছে।

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে ফেরার জন্য মরিয়া হয়ে উঠেছে আটকে পড়া ভারতীয়রা। ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর(S. Jaishankar) টুইটারে ঘোষণা করেছেন ইউক্রেনে আটকে পড়া ভারতীয় নাগরিকদের বহনকারী নবম ফ্লাইটটি ইতিমধ্যেই বুখারেস্ট থেকে নয়া দিল্লির উদ্দেশ্যে যাত্রা করেছে।