খাবার নিয়ে বাচ্চাদের বায়না লেগেই থাকে। আর সেই বায়না সামলাতে সামলাতে মাথায় হাত পড়ে মায়েদের। তাই এবার বাড়িতে তাদের মন জয় করে নিন দুর্দান্ত রেসিপি দিয়ে। বাড়িতে বাচ্ছাদের বানিয়ে নিন চিঁড়ের খিচুড়ি। নিশ্চয়ই ভাবছেন কিভাবে বানাবেন এই রেসিপি (recipe)। চলুন দেখে নিই সেই রেসিপি (Recipe)।

উপকরণ:

চার কাপ শক্ত চিঁড়ে, মুগ ডাল পরিমাণমতো, ঘি, পেঁয়াজ কুচি, আদা কুচি, কয়েকটা কাঁচালঙ্কা,

একটা টমেটো কুচি, আধা কাপ কড়াইশুঁটি সেদ্ধ, এলাচ গুঁড়ো, দারুচিনি গুঁড়ো, ২টো তেজপাতা,

২টো শুকনো লঙ্কা, হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, মৌরির গুঁড়ো, কিশমিশ, কাজুবাদাম,

স্বাদমতো নুন ও চিনি।

প্রণালী:

চিঁড়ে ধুয়ে ভালো করে জল ঝরিয়ে নিন। মুগ ডাল শুকনো কড়াইতে ভেজে নিন। তারপর সামান্য হলুদ দিয়ে ডাল সিদ্ধ করে নিন। তবে ডাল যেন একেবারে গলে না যায়। সিদ্ধ ডালের অতিরিক্ত জল ঝরিয়ে নিন। ডাল ঠান্ডা হয়ে এলে চিঁড়ের সঙ্গে মেখে নিন। সঙ্গে মেশান পরিমাণ মতো নুন এবং চিনি।

কড়াইয়ে পরিমাণ মতো ঘি গরম করুন। ঘিতে তেজপাতা, শুকনো লঙ্কা ফোড়ন দিন। ফোড়ন একটু ভেজে নিয়ে পেঁয়াজ কুচি, আদা কুচি দিয়ে দিন। পেঁয়াজ লালচে হয়ে এলে দারুচিনি গুঁড়ো ওএলাচ গুঁড়ো দিয়ে নাড়তে থাকুন। এতে টমেটো কুচি এবং কাঁচা লঙ্কা কুচিও দিয়ে দেবেন। ভালো ভাবে ভেজে নিন সমস্ত উপকরণ।

এর পর হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, মৌরির গুঁড়ো এবং স্বাদমতো নুন দিন। অল্প জল দিয়ে মশলা কষিয়ে নিন ভালো ভাবে। মশলা কষানো হয়ে গেলে সেদ্ধ কড়াইশুঁটি, কাজুবাদাম এবং কিশমিশ দিয়ে মিশিয়ে নিন। এবার চিঁড়ে ও ডালের মিশ্রণ দিয়ে হালকা করে নাড়তে থাকুন। চিঁড়ের মিশ্রণ ভালো করে ভাজা হয়ে এলে উপর থেকে ঘি ছড়িয়ে দিন। ব্যস, তৈরি হয়ে গেল চিঁড়ের খিচুড়ি। গরম গরম পরিবেশন করুন।

আরো পড়ুন:Weather Update: বঙ্গোপসাগরে ফুঁসছে ঘূর্ণিঝড় মিগজাউম!

Image source-Google

By Torsha